গাজায় যুদ্ধবিরতির দাবিতে যুক্তরাষ্ট্রে ইহুদিদের বিক্ষোভ

ইসরায়েলি হামলায় আহত এক শিশুকে হাসপাতালে এনেছেন এক ফিলিস্তিনি
ছবি: এএফপি ফাইল ছবি

ফিলিস্তিনের গাজা উপত্যকায় যুদ্ধবিরতির দাবিতে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যে বিক্ষোভ করেছেন কয়েক শ ইহুদি। স্থানীয় সময় গতকাল সোমবার অঙ্গরাজ্যের ওকল্যান্ড শহরের প্রশাসনিক ভবনে এ বিক্ষোভের আয়োজন করা হয়।

বিক্ষোভ সমাবেশের আয়োজন করে শান্তির পক্ষে কাজ করা একাধিক ইহুদি সংগঠন। বিক্ষোভে অংশ নেওয়া ব্যক্তিরা ‘ইহুদিরা বলছে, এখনই যুদ্ধবিরতি দিন’ লেখা টি–শার্ট পরে ছিলেন। এ ছাড়া ‘আমাদের নামে আর (হত্যাকাণ্ড) নয়’ এবং ‘গাজাকে বাঁচতে দিন’ লেখা ব্যানার বহন করতে দেখা গেছে তাঁদের।

বিক্ষোভ থেকে অনেককে আটক করা হয়েছে বলে জানিয়েছে ‘জিউস ভয়েস ফর পিস’ নামে আয়োজনকারী একটি সংগঠন। বিক্ষোভে অংশ নেওয়া ইহুদিধর্মীয় নেতা লিন গোতলিয়েব বলেন, এ ছাড়া আর কোনো পথ খোলা ছিল না। আর কত মানুষকে হত্যার পর যুদ্ধবিরতি দেওয়া হবে?

এদিকে গাজায় ইসরায়েলের হামলার প্রতিবাদে যুক্তরাষ্ট্রের অন্যান্য অঞ্চলেও বিক্ষোভ করছেন ইহুদিরা। সোমবারেই শিকাগো শহরের একটি রেলস্টেশনে প্রতিবাদ জানাতে জড়ো হন শত শত ইহুদি। এ সময় সেখানে অবস্থিন ইসরায়েল কনস্যুলেটের প্রবেশপথ বন্ধ করে দেওয়া হয়।

গত ৭ অক্টোবর ফিলিস্তিনের স্বাধীনতা আন্দোলনের সশস্ত্র গোষ্ঠী হামাসের হামলায় ইসরায়েলে ১ হাজার ২০০ জনের মৃত্যু হয়। সেদিন থেকে গাজায় অব্যাহত হামলা চালাচ্ছে ইসরায়েলি বাহিনী। এতে উপত্যকাটিতে ১১ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন। তাঁদের বেশির ভাগই নারী ও শিশু।