নির্বাচনে হারলে দেশের জন্য খুব খারাপ হবে: ট্রাম্প

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ছবি: রয়টার্স
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ছবি: রয়টার্স

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, নির্বাচনে হেরে গেলে শান্তিপূর্ণভাবেই তিনি হোয়াইট হাউস ত্যাগ করবেন। না জিতলে অন্য কিছু করবেন। তবে তাঁর নির্বাচনে হারাটা দেশের জন্য খুব খারাপ হবে।

১২ জুন ফক্স নিউজকে দেওয়া এক সাক্ষাৎকারে প্রথমবারের মতো প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প পুনর্নির্বাচনে তাঁর জয়ী হওয়া বা না হওয়া নিয়ে এমন মন্তব্য করেছেন।

গত সপ্তাহে ডেমোক্রেট দলের সম্ভাব্য প্রেসিডেন্ট পদপ্রার্থী সাবেক ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন বলেছিলেন, প্রেসিডেন্ট ট্রাম্প আগামী নির্বাচনের ফলাফলে চুরি করার প্রয়াস নিতে পারেন। এমনকি ট্রাম্প নির্বাচনে হারলে স্বেচ্ছায় হোয়াইট হাউস ছাড়বেন কি না, এ নিয়ে সন্দেহের কথা বলা হয় ডেমোক্র্যাটদের পক্ষ থেকে। তবে আমেরিকার রাজনীতিতে কখনো এমন শোনা যায়নি যে কোনো প্রেসিডেন্ট নির্বাচনে হারলে হোয়াইট হাউস ছাড়বেন কি না।

এ বিষয়ে হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি কেইলে ম্যাকন্যানি বলেছেন, ডেমোক্র্যাটদের এ অভিযোগ হাস্যকর। প্রেসিডেন্ট ট্রাম্প নভেম্বরের নির্বাচনের দিকে তাকিয়ে আছেন। আমেরিকার জনগণের জন্য যে প্রেসিডেন্ট কঠিন সব কাজ করে যাচ্ছেন, তাঁকে নিয়ে ডেমোক্র্যাটদের ষড়যন্ত্রতত্ত্ব কেবলই লোকদেখানো।

জনমত জরিপে প্রেসিডেন্ট ট্রাম্প বেশ কিছু রাজ্যে জো বাইডেনের চেয়ে এখনো পিছিয়ে আছেন বলে দেখা গেছে। আমেরিকার জটিল রাজনৈতিক কাঠামোতে যেসব রাজ্যে নির্বাচিত হওয়া ট্রাম্পের জন্য আবশ্যকীয়, সেসব রাজ্যে জনমতে পিছিয়ে পড়া তাঁর প্রচারণাশিবিরকে এরই মধ্যে উদ্বেগে ফেলে দিয়েছে।