বিতর্কের মঞ্চে ডেমোক্র্যাট প্রার্থী কমলা হ্যারিস
বিতর্কের মঞ্চে ডেমোক্র্যাট প্রার্থী কমলা হ্যারিস

গাজা যুদ্ধের অবসানের পাশাপাশি ইসরায়েলের ‘আত্মরক্ষার’ অধিকারের পক্ষে কথা বললেন কমলা

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে প্রথম মুখোমুখি টেলিভিশন বিতর্কে ডেমোক্র্যাট প্রার্থী কমলা হ্যারিস ইসরায়েলের ‘আত্মরক্ষার’ অধিকারের পক্ষে কথা বললেন। একই সঙ্গে গাজা যুদ্ধের অবসান চেয়েছেন তিনি।

মার্কিন সম্প্রচারমাধ্যম এবিসি নিউজের আয়োজনে যুক্তরাষ্ট্রের পেনসিলভানিয়া অঙ্গরাজ্যের ফিলাডেলফিয়ায় গতকাল মঙ্গলবার স্থানীয় সময় রাত ৯টায় (বাংলাদেশ সময় আজ বুধবার সকাল ৭টায়) শুরু হয় এ বিতর্ক। এতে রাশিয়া–ইউক্রেন যুদ্ধ, যুক্তরাষ্ট্রে নারীদের গর্ভপাতের অধিকারসহ নানা বিষয়ের পাশাপাশি ইসরায়েল–হামাস যুদ্ধের প্রসঙ্গও উঠে আসে।

ডেমোক্রেটিক পার্টির প্রার্থী কমলা গাজায় যুদ্ধবিরতি প্রতিষ্ঠারও আহ্বান জানান। এ ছাড়া গাজা পুনর্গঠনে ইসরায়েল ও ফিলিস্তিন দ্বি-রাষ্ট্রভিত্তিক সমাধানের পক্ষে মত দেন তিনি।

বিতর্কে কমলার কাছে জানতে চাওয়া হয়, নির্বাচনে জিতলে তিনি কীভাবে গাজায় ইসরায়েলের চলমান যুদ্ধ এবং এ–সংক্রান্ত (গাজায় যুদ্ধবিরতি প্রতিষ্ঠার প্রচেষ্টা) স্থবিরতার বিষয় মোকাবিলা করবেন।

জবাবে ভাইস প্রেসিডেন্ট কমলা এ বিষয়ে তাঁর অতীতে করা মন্তব্যগুলোর কয়েকটির পুনরাবৃত্তি করেন। তিনি বলেন, ইসরায়েলের আত্মরক্ষার অধিকার রয়েছে। তবে এটি কীভাবে করবে, সেটি একটি বিষয়।

কমলা হ্যারিস বলেন, ‘এ যুদ্ধ অবশ্যই থামাতে হবে। অবিলম্বে এটির অবসান ঘটাতে হবে।’

ডেমোক্র্যাট প্রার্থী কমলা গাজায় যুদ্ধবিরতি প্রতিষ্ঠারও আহ্বান জানান। এ ছাড়া গাজা পুনর্গঠনে ইসরায়েল ও ফিলিস্তিন দ্বি–রাষ্ট্রভিত্তিক সমাধানের পক্ষে মত দেন তিনি।

এবিসি নিউজ ছাড়াও বিবিসি, সিএনএন, চ্যানেল ফোরসহ বিভিন্ন সম্প্রচারমাধ্যম বিতর্কটি সরাসরি সম্প্রচার করেছে। আগামী ৫ নভেম্বর যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের আগে দুই প্রার্থীর এই বিতর্ককে সবচেয়ে গুরুত্বপূর্ণ মুহূর্ত হিসেবে দেখা হচ্ছে।

এ যুদ্ধ অবশ্যই থামাতে হবে। অবিলম্বে এটির অবসান ঘটাতে হবে।
কমলা হ্যারিস, মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেটিক পার্টির প্রার্থী  

ফিলাডেলফিয়ার ন্যাশনাল কনস্টিটিউশন সেন্টারে ৯০ মিনিটের এ বিতর্ক অনুষ্ঠানের সঞ্চালক ডেভিড মুইর ও লিনসে ডেভিস। প্রেসিডেন্ট নির্বাচন সামনে রেখে এই প্রথম কমলা ও ট্রাম্প মুখোমুখি বিতর্কে অংশ নিলেন। ট্রাম্প অবশ্য আগে একবার জো বাইডেনের সঙ্গে বিতর্কে অংশ নিয়েছিলেন।