বিতর্কের মঞ্চে কমলা হ্যারিস ও ডোনাল্ড ট্রাম্প
বিতর্কের মঞ্চে কমলা হ্যারিস ও ডোনাল্ড ট্রাম্প

কমলা প্রেসিডেন্ট হলে দুই বছরের মধ্যে ইসরায়েলের অস্তিত্ব থাকবে না: ট্রাম্প

ডোনাল্ড ট্রাম্প অভিযোগ করেছেন, কমলা হ্যারিস ইসরায়েলকে ঘৃণা করেন। কমলা প্রেসিডেন্ট হলে দুই বছরের মধ্যে ইসরায়েলের অস্তিত্ব থাকবে না।

যুক্তরাষ্ট্রের আগামী প্রেসিডেন্ট নির্বাচনের মূল দুই প্রতিদ্বন্দ্বী কমলা হ্যারিস ও ডোনাল্ড ট্রাম্প সরাসরি বিতর্কে মুখোমুখি হয়েছেন। স্থানীয় সময় মঙ্গলবার রাত নয়টায় (বাংলাদেশ সময় বুধবার সকাল ৭টায়) মার্কিন সম্প্রচারমাধ্যম এবিসি নিউজের আয়োজনে এই বিতর্ক শুরু হয়। বিতর্কের একপর্যায়ে সাবেক প্রেসিডেন্ট ট্রাম্প এসব কথা বলেন।

ট্রাম্প বলেন, তিনি ইসরায়েলকে ঘৃণা করেন। তাঁর বিশ্বাস, তিনি প্রেসিডেন্ট হলে এখন থেকে দুই বছরের মধ্যে ইসরায়েলের অস্তিত্ব থাকবে না।

ট্রাম্পের কাছে জানতে চাওয়া হয়, তিনি কীভাবে গাজায় চলমান যুদ্ধ বন্ধ করবেন, হামাসের হাতে জিম্মি থাকা বেসামরিক মানুষদের ফিরিয়ে আনবেন? জবাবের শুরুতেই ট্রাম্প বলেন, তিনি মার্কিন প্রেসিডেন্ট থাকলে এই যুদ্ধ শুরু হতোই না।

ট্রাম্পের অভিযোগ অস্বীকার করেন কমলা। বলেন, ট্রাম্প বিভাজন সৃষ্টির চেষ্টা করছেন। তিনি বাস্তবতা থেকে দৃষ্টি সরিয়ে আনার চেষ্টা করছেন।

কমলা আরও বলেন, এটা খুবই জানা বিষয় যে তিনি (ট্রাম্প) স্বৈরশাসকদের প্রশংসা করেন। তিনি প্রথম দিন থেকেই একজন স্বৈরশাসক হতে চান।

গাজা যুদ্ধের বিষয়ে কমলা তাঁর অবস্থান স্পষ্ট করেন। বলেন, এই যুদ্ধ বন্ধ করতে হবে। অবিলম্বে তা করতে হবে। সেই সঙ্গে যুদ্ধবিরতির আহ্বান জানিয়ে গাজার পুনর্গঠনের জন্য দ্বিরাষ্ট্রভিত্তিক সমাধানের পক্ষে নিজের অবস্থান জানান কমলা।