কমলা হ্যারিস ও ডোনাল্ড ট্রাম্প
কমলা হ্যারিস ও ডোনাল্ড ট্রাম্প

কমলা ও ট্রাম্পের মুখোমুখি বিতর্ক শুরু

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের মূল দুই প্রতিদ্বন্দ্বী কমলা হ্যারিস ও ডোনাল্ড ট্রাম্পের সরাসরি বিতর্ক শুরু হয়েছে। স্থানীয় সময় মঙ্গলবার রাত নয়টায় (বাংলাদেশ সময় বুধবার সকাল সাতটায়) মার্কিন সম্প্রচারমাধ্যম এবিসি নিউজের আয়োজনে এ বিতর্ক শুরু হয়।

বিতর্ক মঞ্চে প্রবেশ করেই ট্রাম্পের দিকে এগিয়ে গিয়ে হাত বাড়িয়ে দেন কমলা। দুজন করমর্দন করেন। এরপর কমলার বক্তব্য দিয়ে শুরু হয় বিতর্ক।

এবিসি নিউজ ছাড়াও বিবিসি, সিএনএন, চ্যানেল ফোরসহ বিভিন্ন সম্প্রচারমাধ্যম বিতর্কটি সরাসরি সম্প্রচার করছে। আগামী ৫ নভেম্বর যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের আগে দুই প্রার্থীর এই বিতর্ককে সবচেয়ে গুরুত্বপূর্ণ মুহূর্ত হিসেবে দেখা হচ্ছে।

দেড় ঘণ্টার এই বিতর্কের অন্যতম বিষয় হতে পারে অর্থনীতি, বিশেষ করে মূল্যস্ফীতি। বিতর্ক শুরুর আগে রিপাবলিকান প্রেসিডেন্ট প্রার্থী ট্রাম্পের প্রচারশিবির থেকে এমনই ইঙ্গিত দেওয়া হয়েছে। দুই প্রেসিডেন্ট প্রার্থীর বিতর্কের আরেকটি গুরুত্বপূর্ণ বিষয় হতে পারে অভিবাসন।

এদিকে গর্ভপাত ও প্রজনন অধিকার বিষয়ে ট্রাম্পকে কাবু করার চেষ্টা করবেন ডেমোক্র্যাট প্রেসিডেন্ট প্রার্থী কমলা। তিনি গর্ভপাত অধিকারের পক্ষে অবস্থান নেবেন এবং এ বিষয়ে ট্রাম্পের অস্পষ্ট অবস্থান নিয়ে খোঁচা দিতে পারেন।

বিতর্কে ইউক্রেন, গাজা যুদ্ধসহ আন্তর্জাতিক বিষয় নিয়ে কী বলছেন কমলা ও ট্রাম্প, সেসব বিষয়েও সবার নজর থাকবে।

এ ছাড়া লিঙ্গ ও জাতিগত পরিচয় নিয়ে কমলাকে ব্যক্তিগত আক্রমণ করতে পারেন ট্রাম্প। অন্যদিকে ফৌজদারি অপরাধে অভিযুক্ত হওয়ার বিষয়টি সামনে এনে ট্রাম্পকেও পাল্টা আক্রমণ করতে পারেন কমলা।

বিতর্কের আগে একাধিক জরিপে দেখা যায়, জনপ্রিয়তায় কমলা ও ট্রাম্প সমানে সমান। শেষ পর্যন্ত দোদুল্যমান অঙ্গরাজ্যগুলো নির্বাচনের ফলাফল ঠিক করবে। এই বিতর্কের সাফল্যের ওপর নির্ভর করবে কোন প্রার্থী এসব অঙ্গরাজ্যের ভোট বেশি টানতে পারছেন।