ফার্নান্দো ভিলাভিসেনসিও
ফার্নান্দো ভিলাভিসেনসিও

ইকুয়েডরে প্রেসিডেন্ট প্রার্থীকে হত্যার ঘটনায় ৫ জনের কারাদণ্ড

ইকুয়েডরে প্রেসিডেন্ট নির্বাচনের প্রার্থী ফার্নান্দো ভিলাভিসেনসিওকে হত্যার ঘটনায় পাঁচজনকে কারাদণ্ড দেওয়া হয়েছে। তাঁরা সবাই ইকুয়েডরের অন্যতম একটি বড় অপরাধী চক্রের সঙ্গে জড়িত।

ইকুয়েডরের সাবেক সাংবাদিক ভিলাভিসেনসিও দেশটির জাতীয় পরিষদের সদস্য ছিলেন। তিনি প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী হয়েছিলেন। গত বছরের আগস্টে রাজধানী কুইটোতে নির্বাচনী প্রচারণা শেষ করার পর গুলিবিদ্ধ হয়ে নিহত হন তিনি।

কারাগারে বসে এ হত্যাকাণ্ডের নির্দেশ দেওয়ার দায়ে কার্লোস আঙ্গুলো এবং লরা কাস্তিলা নামের ২ জনকে ৩৪ বছর ৮ মাস করে কারাদণ্ড দেওয়া হয়েছে। আঙ্গুলোকে লোস লোবোস গ্যাংয়ের নেতা বলা হয়ে থাকে।

‘দ্য ইনভিজিবল’ (অদৃশ্য ব্যক্তি) হিসেবে পরিচিত আঙ্গুলো আগ্নেয়াস্ত্র রাখার অভিযোগে ৫৪ মাসের কারাদণ্ড ভোগ করছেন। কৌঁসুলিদের অভিযোগ, কুইটো কারাগারে বসেই আঙ্গুলো এ হত্যাকাণ্ডের নির্দেশ দিয়েছিলেন।

তবে আঙ্গুলো অভিযোগ অস্বীকার করেছেন। তাঁর দাবি, এ খুনের ঘটনায় তাঁকে ‘বলির পাঁঠা’ করা হয়েছে।

কাস্তিলার বিরুদ্ধে অভিযোগ, তিনি হত্যার সরঞ্জাম সরবরাহ করেছেন। খুনিদের জন্য তিনি অস্ত্র, অর্থ ও মোটরসাইকেল পাঠিয়েছিলেন।

আঙ্গুলো এবং কাস্তিলা ছাড়াও হত্যাকারীদের সহযোগিতার অভিযোগে কুইটোর একটি আদালত দুই পুরুষ ও এক নারীকে ১২ বছর করে কারাদণ্ড দিয়েছেন। তাঁরা হলেন, এরিক রামিরেজ, ভিক্টর ফ্লোরেস ও আলেক্সান্দ্রা শিম্বো। তাঁদের বিরুদ্ধে অভিযোগ হলো, তিনজনই ভিলাভিসেনসিও গতিবিধি সম্পর্কে খুনিদের জানিয়েছিলেন।

বিচার চলাকালে ৭০ জনের বেশি মানুষ সাক্ষ্য দিয়েছেন। এর মধ্যে গুরুত্বপূর্ণ এক সাক্ষী বলেছেন, ভিলাভিসেনসিওকে হত্যার জন্য ওই অপরাধী চক্রকে ২ লাখ ডলারের বেশি অর্থ দেওয়ার প্রস্তাব দেওয়া হয়েছিল।

নির্বাচনী প্রচারণা চলার সময় ভিলাভিসেনসিও কয়েকবারই হত্যার হুমকি পেয়েছিলেন। এরপরও তিনি প্রচারণা চালাচ্ছিলেন। গত ৯ আগস্ট কুইটোর উত্তরাঞ্চলে একটি স্কুলের সামনে দুর্বৃত্তরা তাঁকে গুলি করে হত্যা করে।

সংঘবদ্ধ অপরাধী চক্র ও সরকারি কর্মকর্তাদের মধ্যে যোগসাজশের অভিযোগ তোলা গুটিকয় প্রার্থীর একজন ছিলেন ভিলাভিসেনসিও।

বিচার চলাকালে কৌঁসুলিরা বলেন, হত্যাকাণ্ডে জড়িত এক ব্যক্তি ঘটনাস্থলেই পুলিশের সঙ্গে সংঘর্ষের সময় গুলিবিদ্ধ হয়ে মারা গেছেন। পরে এ হত্যাকাণ্ডে জড়িত থাকার অভিযোগে কলম্বিয়ার ছয় নাগরিক গ্রেপ্তার হন। বিচার শুরুর আগে তাঁদের লিটোরাল কারাগারে আটক রাখা হয়েছিল। পরে সেখানে তাঁদের প্রত্যেককে মৃত অবস্থায় পাওয়া গেছে।

কৌঁসুলিরা বলেছেন, এ হত্যাকাণ্ড চালাতে লোস লোবোস গ্যাংয়ের সঙ্গে কারা চুক্তি করেছিল, সে বিষয়ে জানতে আলাদা একটি তদন্ত চলছে।

ভিলাবিসেনসিওর স্ত্রী আদালতের রায়কে স্বাগত জানিয়েছেন। তবে তিনি বলেছেন, এটি তাঁর স্বামীর মৃত্যুর পেছনের পুরো ঘটনা উদ্‌ঘাটনের জন্য এক দীর্ঘ পথের সূচনাপর্বমাত্র।