ভেনেজুয়েলার বিরোধী নেতা এডমান্ডো গঞ্জালেজ
ভেনেজুয়েলার বিরোধী নেতা এডমান্ডো গঞ্জালেজ

ভেনেজুয়েলায় বিরোধী নেতা গঞ্জালেজের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা

ভেনেজুয়েলার বিরোধী নেতা এডমান্ডো গঞ্জালেজের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছেন দেশটির একটি আদালত। ভেনেজুয়েলার অ্যাটর্নি জেনারেলের কার্যালয় গতকাল সোমবার এ তথ্য জানিয়েছে।

গত জুলাই মাসে ভেনেজুয়েলায় প্রেসিডেন্ট নির্বাচন হয়। নির্বাচনের ফলাফল নিয়ে বিরোধ দেখা দেয়। প্রেসিডেন্ট নিকোলা মাদুরোকে জয়ী ঘোষণা করে দেশটির নির্বাচন কর্তৃপক্ষ। তবে বিরোধীরা এই ফলাফল মানতে অস্বীকৃতি জানায়। তারা দাবি করে, নির্বাচনে বিরোধী প্রার্থী গঞ্জালেজ জয়ী হয়েছেন।

এখন গঞ্জালেজের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি হলো। তাঁর বিরুদ্ধে উসকানির অভিযোগ আনা হয়েছে। এ ছাড়া অন্যান্য অপরাধের অভিযোগও আনা হয়েছে তাঁর বিরুদ্ধে।

গ্রেপ্তারি পরোয়ানার একটি ছবি বার্তা সংস্থা রয়টার্সকে পাঠিয়েছেন ভেনেজুয়েলার অ্যাটর্নি জেনারেল তারেক সাব।

বিতর্কিত নির্বাচনের পর থেকে বিরোধীদের ওপর দমন-নিপীড়ন চালাচ্ছে মাদুরোর সরকার। এর মধ্যে গঞ্জালেজের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির বিষয়টি ভেনেজুয়েলার রাজনৈতিক পরিস্থিতিকে আরও উত্তপ্ত করে তুলতে পারে।

২৮ জুলাইয়ের নির্বাচনে মাদুরো অর্ধেকের বেশি ভোট পেয়ে জয়ী হয়েছেন বলে জানায় ভেনেজুয়েলার জাতীয় নির্বাচন কর্তৃপক্ষ। একই মত দেশটির শীর্ষ আদালতের।

তবে বিরোধীদের দেওয়া হিসাব অনুযায়ী, এই নির্বাচনে গঞ্জালেজ বিপুল ভোটে জয়লাভ করেছেন।

ভেনেজুয়েলার বিরোধী দল, কিছু পশ্চিমা দেশ ও বিভিন্ন আন্তর্জাতিক সংস্থা বলেছে, লাতিন আমেরিকার দেশটিতে ভোট স্বচ্ছ হয়নি। কেউ কেউ ভোটের ফলাফলে ব্যাপক জালিয়াতির অভিযোগ তুলেছে। বিভিন্ন মহল ভোটের পুঙ্খানুপুঙ্খ ফলাফল প্রকাশের দাবি জানিয়েছে।

দেশটির বিরোধী নেতা মারিয়া কারিনা মাচাদোর বিরুদ্ধে ইতিমধ্যে ফৌজদারি তদন্ত শুরু করেছেন অ্যাটর্নি জেনারেল। একই সঙ্গে বিরোধীদের নিজস্ব ওয়েবসাইটে প্রকাশিত ভোটের পূর্ণাঙ্গ ফলাফলও খতিয়ে দেখা হচ্ছে।

নির্বাচনের পর থেকে ভেনেজুয়েলার বিরোধী নেতা-কর্মীসহ বিক্ষোভকারীদের আটক-গ্রেপ্তার করছে দেশটির কর্তৃপক্ষ। ধরপাকড় এখনো অব্যাহত।

ভেনেজুয়েলার বিতর্কিত নির্বাচনকে কেন্দ্র করে সহিংস বিক্ষোভে এখন পর্যন্ত অন্তত ২৭ জন নিহত হয়েছেন। গ্রেপ্তার করা হয়েছে প্রায় ২ হাজার ৪০০ জনকে।

বিরোধী নেতা গঞ্জালেজের এক মুখপাত্র বলেন, গ্রেপ্তারি পরোয়ানার কোনো অনুলিপি তাঁরা এখনো হাতে পাননি। এর বেশি কিছু তিনি বলেননি।

বিরোধীরা শুরু থেকেই তাঁদের বিরুদ্ধে আনা অভিযোগ অস্বীকার করে আসছেন।