ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নির্বাচনে নিকোলা মাদুরোকে জয়ী ঘোষণার পর ফলাফল প্রত্যাখ্যান করেন বিরোধীরা। সমর্থকদের প্রতি হাত উঁচিয়ে নিজেদের অবস্থান জানান দিচ্ছেন বিরোধী প্রার্থী এডমান্ডো গঞ্জালেজ উরুতিয়া ও বিরোধী নেতা মারিয়া কোরিনা মাচাদো। ৩০ জুলাই
ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নির্বাচনে নিকোলা মাদুরোকে জয়ী ঘোষণার পর ফলাফল প্রত্যাখ্যান করেন বিরোধীরা। সমর্থকদের প্রতি হাত উঁচিয়ে নিজেদের অবস্থান জানান দিচ্ছেন বিরোধী প্রার্থী এডমান্ডো গঞ্জালেজ উরুতিয়া ও বিরোধী নেতা মারিয়া কোরিনা মাচাদো। ৩০ জুলাই

ভেনেজুয়েলায় বিরোধী প্রার্থী গঞ্জালেজকে বিজয়ী মনে করে যুক্তরাষ্ট্র

ভেনেজুয়েলার বিতর্কিত প্রেসিডেন্ট নির্বাচনে বিরোধী প্রার্থী এডমান্ডো গঞ্জালেজ উরুতিয়াকে বিজয়ী হিসেবে স্বীকৃতি দিয়েছে যুক্তরাষ্ট্র। নিকোলা মাদুরোর জয় প্রত্যাখ্যান করেছে দেশটি। গতকাল বৃহস্পতিবার যুক্তরাষ্ট্র এ স্বীকৃতি দেয়।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন গতকাল এক বিবৃতিতে বলেন, পর্যাপ্ত তথ্য-প্রমাণের ভিত্তিতে যুক্তরাষ্ট্র এবং আরও গুরুত্বপূর্ণভাবে ভেনেজুয়েলার জনগণের কাছে এটি স্পষ্ট যে এডমান্ডো গঞ্জালেজ উরুতিয়া সর্বোচ্চ ভোট পেয়ে ২৮ জুলাইয়ের প্রেসিডেন্ট নির্বাচনে বিজয়ী হয়েছেন।

মাদুরোকে জয়ী ঘোষণা করে প্রকাশিত বিতর্কিত ফলাফলকে কেন্দ্র করে বিক্ষোভে উত্তাল ভেনেজুয়েলা। বিরোধী দলীয় নেতা মারিয়া কারিনা মাচাদো দেশজুড়ে গণবিক্ষোভের ডাক দিয়েছেন। আগামীকাল শনিবার প্রতিটি শহরে বিক্ষোভ কর্মসূচি ঘোষণা করেছেন তিনি। গতকাল এ ঘোষণা দেওয়া হয়।

২০১৩ সাল থেকে ভেনেজুয়েলার ক্ষমতায় আছেন মাদুরো। এবার ৫১ শতাংশ ভোট পেয়ে তিনি জয়ী হয়েছেন বলে ঘোষণা করে দেশটির নির্বাচনী সংস্থা। তবে বিরোধী শিবির বলেছে, ৯০ শতাংশ ভোট পর্যালোচনা করে দেখা গেছে, মাদুরোর চেয়ে দ্বিগুণ বেশি ভোট পেয়েছেন গঞ্জালেজ। তিনি নির্বাচন-পূর্ব নিরপেক্ষ জরিপেও মাদুরোর চেয়ে এগিয়ে ছিলেন।

অন্যদিকে বিতর্কিত এ নির্বাচনকে কেন্দ্র করে ভেনেজুয়েলা নতুন করে মার্কিন নিষেধাজ্ঞার মুখে পড়তে পারে বলে বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে উল্লেখ করা হয়। তবে গতকাল দেওয়া বিবৃতিতে এ ধরনের কোনো হুমকি দেননি ব্লিঙ্কেন। যদিও শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হতে পারে বলে ইঙ্গিত দিয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী।

ব্লিঙ্কেন বলেন, ‘ভেনেজুয়েলায় গণতান্ত্রিক মূল্যবোধ ফিরিয়ে আনার প্রক্রিয়াকে আমরা পূর্ণ সমর্থন জানাই। আন্তর্জাতিক অংশীদারদের নিয়ে যৌথভাবে এ প্রক্রিয়া শক্তিশালী করার উপায় বের করতে আমরা প্রস্তুত।’ বিরোধী নেতাদের নিরাপত্তা ও সুরক্ষা নিশ্চিত করার আহ্বানও জানান তিনি।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী বলেন, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর রাজনৈতিক সহিংসতার যন্ত্রে পরিণত হওয়া উচিত নয়। দেশের নাগরিক ও যাঁরা গণতান্ত্রিক অধিকার চর্চা করেন, তাঁদের বিরুদ্ধে এ বাহিনীকে ব্যবহার করাও অনুচিত।

ভেনেজুয়েলায় বিতর্কিত প্রেসিডেন্ট নির্বাচন প্রত্যাখ্যান করে চলমান বিক্ষোভে এ পর্যন্ত অন্তত ২০ জন নিহত হয়েছেন বলে জানান বিরোধীদলীয় নেতা মাচাদো। হাজারের বেশি বিক্ষোভকারীকে গ্রেপ্তার করা হয়েছে।

সামাজিক যোগাযোগমাধ্যমে দেওয়া এক পোস্টে মাচাদো বলেন, ‘২৮ জুলাইয়ের ঐতিহাসিক বিজয়ের গৌরব নিয়ে আমাদের অবশ্যই ঐক্যবদ্ধ, সংগঠিত ও সচল থাকতে হবে। গতকাল ওয়াল স্ট্রিট জার্নালে তিনি লেখেন, তিনি আত্মগোপনে আছেন এবং নিজের জীবন নিয়ে শঙ্কায় আছেন।’