নিকোলা মাদুরো
নিকোলা মাদুরো

সহিংসতার বিরুদ্ধে কঠোর হওয়ার আহ্বান মাদুরোর

ভেনেজুয়েলায় প্রেসিডেন্ট নির্বাচনে নিকোলা মাদুরো জয়ী হওয়ার পর দেশটিতে চলছে তুমুল বিক্ষোভ। নির্বাচনে কারচুপি হয়েছে বলে দেশে–বিদেশে চলছে সমালোচনা। এমন পরিস্থিতিতে ‘রাষ্ট্রীয় শক্তিগুলোকে’ কঠোর হওয়ার আহ্বান জানিয়েছেন প্রেসিডেন্ট মাদুরো।

গত জুলাইয়ে অনুষ্ঠিত নির্বাচনের পর থেকেই বিরোধীদলীয় প্রার্থী এডমান্ডো গঞ্জালেজের দাবি—তিনি বিপুল ভোটে জয়ী হয়েছেন। তবে কারচুপি করে ফল বদলে দেওয়া হয়েছে। এ নিয়ে চলমান বিক্ষোভে এখন পর্যন্ত ২৫ জনের মৃত্যু হয়েছে। গ্রেপ্তার করা হয়েছে ২ হাজার জনের বেশি মানুষকে।

যদিও এই বিক্ষোভ ও মৃত্যুর জন্য বিরোধী দলকে দায়ী করেছেন মাদুরো। গত সোমবার ভেনেজুয়েলা সরকারের প্রতিরক্ষা কাউন্সিলের বৈঠকে তিনি বলেন, ‘রাষ্ট্রীয় সব শক্তির কাছে আমি দাবি করছি—তারা যেন অপরাধ, সহিংসতা ও বিদ্বেষগুলো বিরুদ্ধে তারা অতি দ্রুততার সঙ্গে, সক্ষমতার সঙ্গে এবং কঠোর পদক্ষেপ নেয়।’

এদিকে ভেনেজুয়েলাজুড়ে এই বিক্ষোভ–সহিংসতার মধ্যে আন্তর্জাতিক অপরাধ আদালতের প্রধান কৌঁসুলি করিম খান বলেছেন, তীব্র সহিংসতাসহ অন্যান্য অভিযোগের একাধিক খবর পাওয়ার পর ভেনেজুয়েলা পরিস্থিতি ‘সক্রিয়ভাবে নজরদারি’ করছেন তিনি।