জাহাজের কনটেইনার দিয়ে বন্ধ করে দেওয়া হয়েছে রাস্তা। পাকিস্তানের পার্লামেন্ট হাউস এলাকা, ৪ অক্টোবর ২০২৪
জাহাজের কনটেইনার দিয়ে বন্ধ করে দেওয়া হয়েছে রাস্তা। পাকিস্তানের পার্লামেন্ট হাউস এলাকা, ৪ অক্টোবর ২০২৪

পিটিআইয়ের সমাবেশ ঠেকাতে যোগাযোগবিচ্ছিন্ন করা হলো ইসলামাবাদকে

ইমরান খানের দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) পূর্বঘোষিত সমাবেশ হতে না দিতে আজ শুক্রবার সকাল থেকে ইসলামাবাদ ও রাওয়ালপিন্ডিতে মোবাইল নেটওয়ার্ক সেবা বন্ধ করে দেওয়া হয়েছে। কাছাকাছি দূরত্বে অবস্থিত শহর দুটিতে ঢোকার সব রাস্তা বন্ধ করে দেওয়া হয়েছে। গত বুধবার থেকে ইসলামাবাদে জারি করা হয়েছে ১৪৪ ধারা।

কারারুদ্ধ ইমরান খানের মুক্তির দাবিতে আজ রাজধানী ইসলামাবাদের ডি-চক এলাকায় সমাবেশের ডাক দিয়েছিল পিটিআই। কর্তৃপক্ষের নিষেধাজ্ঞা ও কড়াকড়ি সত্ত্বেও নিজ সমর্থকদের ‘শান্তিপূর্ণভাবে বিক্ষোভ’ করতে জেল থেকে আহ্বান জানিয়েছেন ইমরান খান। সব ধরনের প্রতিবন্ধকতার মধ্যেও তাঁর দল সমাবেশের প্রস্তুতি নিয়েছে।

জিও নিউজ জানিয়েছে, বাধা উপেক্ষা করে ইমরান খানের সমর্থকেরা বিভিন্ন দিক থেকে ইসলামাবাদ অভিমুখে রওনা করেছেন।

ইমরান খানকে ‘অবৈধভাবে’ কারারুদ্ধ রাখার প্রতিবাদে পিটিআই গত কয়েক সপ্তাহে দেশজুড়ে অনেকগুলো সমাবেশ করেছে। এসব সমাবেশ থেকে ‘সংরক্ষিত আসন’ বাস্তবায়ন নিয়ে পাকিস্তান নির্বাচন কমিশনের গড়িমসির সমালোচনা করা হয়েছে। সংবিধান বাঁচানোর ডাক দেওয়া হয়েছে।

চলতি মাসের শুরুতে ইসলামাবাদ ও লাহোর সমাবেশ কর্মসূচির ঘোষণা দিয়েছিল পিটিআই। কিন্তু এসব সমাবেশের আগে সেখানে একগুচ্ছ কঠিন নির্দেশনা জারি করেছিল সরকার। নির্দেশনা না মানায় দলটির কর্মী ও স্থানীয় কর্তৃপক্ষে মধ্যে সংঘর্ষ হয়েছিল।

আজ ইসলামাবাদের সমাবেশ উপলক্ষে বিভিন্ন শহর থেকে কাফেলা নিয়ে মানুষ রওনা করেছেন বলে জানিয়েছে পিটিআই। কিন্তু গতকাল বৃহস্পতিবার স্বরাষ্ট্রমন্ত্রী মহসিন নকভি ইসলামাবাদে সমাবেশ না করার আহ্বান জানিয়েছিলেন। কারণ, সেখানে উচ্চপর্যায়ের অনেক বিদেশি ব্যক্তির সফর রয়েছে।

গুরুত্বপূর্ণ বিদেশি ব্যক্তিদের সফর থাকায় পিটিআইকে ইসলামাবাদে সমাবেশ স্থগিত করার আহ্বান জানিয়েছেন দেশটির প্রভাবশালী রাজনীতিবিদ মাওলানা ফজলুর রহমান। প্রবীণ এই রাজনীতিবিদের সঙ্গে সম্প্রতি ইমরান খানের দলের যোগাযোগ বেড়েছে।

ইসলামাবাদ থেকে ডনের এক প্রতিনিধি জানান, আজ সকাল থেকে ইসলামাবাদ ও রাওয়ালপিন্ডিতে মোবাইল নেটওয়ার্ক সেবা বন্ধ রাখা হয়েছে। এতে করে সাধারণ মানুষ সমস্যায় পড়েছেন। বিশেষ করে যাঁদের এই সেবা ব্যবহার করে কাজ করতে হয়, তাঁদের বেশি সমস্যা হচ্ছে।

মোবাইল নেটওয়ার্ক বিভ্রাটবিষয়ক ওয়েবসাইট ডাউনডিটেক্টরের তথ্যমতে, পাকিস্তানের মোবাইল ডেটা নেটওয়ার্ক অপারেটর ‘জং’ ও পাকিস্তান টেলিকমিউনিকেশন কোম্পানি লিমিটেডের (পিটিসিএল) সেবায় আজ ভোর পাঁচটা থেকে বিভ্রাট বেড়েছে। রাওয়ালপিন্ডির আশপাশে বিভ্রাটের বেশি অভিযোগ পাওয়া যাচ্ছে।

রাওয়ালপিন্ডি শহরের পুলিশ কর্মকর্তা (সিপিও) খালিদ হামদানি এক বিবৃতিতে জানান, নিরাপত্তাব্যবস্থা জোরদার করা হয়েছে। মোটরসাইকেলের পেছনে বসে যাতায়াত নিষিদ্ধ করা হয়েছে। মোবাইল নেটওয়ার্ক ও মেট্রোসেবা অনির্দিষ্ট সময়ের জন্য বন্ধ ঘোষণা করা হয়েছে।

সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, ইসলামাবাদ শহরের অভ্যন্তরের সব রাস্তাও স্থানীয় সময় আজ বেলা দুইটার পর বন্ধ করে দেওয়া হতে পারে। পিটিআই কর্মীদের প্রবেশ ঠেকাতেই এ ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে এক পোস্টে ইসলামাবাদ পুলিশ জানায়, কেন্দ্রীয় রাজধানীতে (ইসলামাবাদ) ১৪৪ ধারা জারি করা হয়েছে। নাগরিকদের অবৈধ সমাবেশে অংশ না নিতে অনুরোধ করা হলো। যারা শান্তি ও আইনশৃঙ্খলা ভঙ্গ করবে, তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে।

গত বুধবার ইসলামাবাদ ক্যাপিটাল টেরিটরি (আইসিটি) কেন্দ্রীয় রাজধানীজুড়ে ১৪৪ ধারা ও শান্তিপূর্ণ সমাবেশ আইন জারি করে। এতে নিরাপত্তা জোরদারের অংশ হিসেবে বিশেষ বিশেষ এলাকায় সমাবেশ ও মিছিল নিষিদ্ধ করা হয়।