পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান
পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান

সহিংসতার মামলায় খালাস ইমরান ও পিটিআই নেতারা

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ও পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) দলের প্রতিষ্ঠাতা ইমরান খান, খাইবার পাখতুনখাওয়ার মুখ্যমন্ত্রী আলী আমিন গান্দারপুরসহ দলটির শীর্ষস্থানীয় কয়েকজন নেতাকে ‘হাক্কিকি আজাদি মার্চ’ মামলায় খালাস দিয়েছেন ইসলামাবাদের একটি আদালত। গত ২৫ মার্চ পিটিআইয়ের হাক্কিকি আজাদি মার্চ নামের সম্মেলন ঘিরে সহিংসতার ঘটনায় গত মে মাসে সেক্রেটারিয়েট থানায় এ মামলা হয়েছিল। আদালত গতকাল শনিবার অভিযুক্ত ব্যক্তিদের আবেদন খতিয়ে দেখে তাঁদের খালাসের আবেদন গ্রহণ করেন। একে পাকিস্তানের রাজনীতিতে একটি গুরুত্বপূর্ণ ঘটনা বলে মনে করা হচ্ছে।

এর আগে পিটিআইয়ের নেতৃত্বে গত মার্চ মাসে পাকিস্তানে বড় ধরনের বিক্ষোভ সমাবেশ করা হয়। ক্ষমতাসীন সরকারের বৈধতা চ্যালেঞ্জ করে ও আগাম নির্বাচনের দাবিতে ডাকা ওই বিক্ষোভ সমাবেশ দেশটির বিভিন্ন স্থানে ছড়িয়ে পড়ে। ব্যাপক বিক্ষোভের কারণে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সঙ্গে পিটিআই নেতা-কর্মীদের মধ্যে উত্তেজনা দেখা দেয়।

ইসলামাবাদ আদালতের বিচারক শাহজাদ খান বলেন, এই মামলার সঙ্গে সংশ্লিষ্ট সবাইকে খালাস দেওয়া হচ্ছে। তাঁদের বিরুদ্ধে আনা সব অভিযোগ খারিজ করা হচ্ছে।

ইমরান খান ও গান্দারপুর ছাড়াও এ মামলায় খালাস পাচ্ছেন পিটিআই নেতা ইমরান ইসমাইল, রাজা খুররম শাহজাদ নেওয়াজ ও আলী নেওয়াজ আওয়ান।

অবশ্য এ মামলায় খালাস পেলেও ইমরান খান এখনই মুক্তি পাচ্ছেন না। বর্তমানে রাওয়ালপিন্ডির আদিয়ালা কারাগারে বন্দী থাকা ইমরানের বিরুদ্ধে রাষ্ট্রীয় উপহার (তোশাখানা) বেচাকেনার মামলায় শুনানি চলছে। এ মামলার কোনো অগ্রগতি হয়নি। তোশাখানা মামলায় গত শনিবার ইমরান খান ও তাঁর স্ত্রী বুশরা বিবির শুনানি ২২ অক্টোবর পর্যন্ত স্থগিত করেছেন ইসলামাবাদের জবাবদিহি আদালত।