ইমরানকে আদালতে তোলা হয়নি, যা বলল সরকার

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ও পিটিআই নেতা ইমরান খান
ছবি: রয়টার্স ফাইল ছবি

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী কারাবন্দী ইমরান খানকে গতকাল সোমবার আদালতে হাজির করা হয়নি। সরকার বলছে, তাঁর জীবন নিয়ে হুমকি থাকায় তাঁকে আদালতে তোলা হয়নি।

পাকিস্তানের উচ্চ আদালত গত সপ্তাহে রুল জারি করেন, নিরাপত্তা–উদ্বেগের কথা বলে কারাগারের অভ্যন্তরে ইমরানের মামলার বিচারকাজ চালানো অবৈধ। তাঁর বিচার উন্মুক্ত আদালতে করা উচিত।

পাকিস্তান তেহরিক–ই–ইনসাফের (পিটিআই) প্রধান ইমরান খানের বিরুদ্ধে রাষ্ট্রের গোপন নথি ফাঁসের অভিযোগ আনা হয়েছে। অবশ্য তিনি অভিযোগ অস্বীকার করেছেন।

ক্রিকেটার থেকে রাজনীতিক বনে যাওয়া ইমরান খান ক্ষমতাচ্যুত হওয়ার পর থেকে রাজনৈতিক ও আইনি জটিলতার মধ্যে রয়েছেন। ২০১৮ থেকে ২০২২ সাল পর্যন্ত ক্ষমতায় থাকাকালে উপহার হিসেবে পাওয়া রাষ্ট্রীয় সম্পদ অবৈধভাবে বিক্রির অভিযোগে করা তোশাখানা মামলায় গত আগস্টে তিন বছরের কারাদণ্ড হয় তাঁর। এর পর থেকে তিনি কারাবন্দী। তখন থেকে তাঁকে আর প্রকাশ্যে দেখা যাচ্ছে না।

সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে (সাবেক টুইটার) দেওয়া এক বার্তায় আইনজীবী নাইম পানজুথা বলেন, গোয়েন্দা ও পুলিশের দেওয়া প্রতিবেদন অনুযায়ী, ইমরান খানের জীবন ঝুঁকির মধ্যে রয়েছে। এই প্রতিবেদন কারা কর্তৃপক্ষ ইতিমধ্যে আদালতে জমা দিয়েছে।

রাষ্ট্রীয় গোপন নথি ফাঁসের মামলায় ইমরান খানের বিরুদ্ধে গত মাসে আদালতে অভিযোগ গঠন করা হয়েছে। তখন থেকে কারাগারের অভ্যন্তরে তাঁর বিচার চলছে।