পাকিস্তানে হামলায় আইএসআই কর্মকর্তাসহ নিরাপত্তা বাহিনীর পাঁচ সদস্য নিহত

ফাইল ছবি এএফপি
ফাইল ছবি এএফপি

পাকিস্তানের দক্ষিণ ওয়াজিরিস্তান ও ডেরা ইসমাইল খান এলাকায় সন্ত্রাসীদের সঙ্গে বন্দুকযুদ্ধে গোয়েন্দা সংস্থা আইএসআইয়ের এক জ্যেষ্ঠ সামরিক কর্মকর্তাসহ নিরাপত্তা বাহিনীর পাঁচ সদস্য নিহত হয়েছেন। গতকাল মঙ্গলবার দক্ষিণ ওয়াজিরিস্তান ও ডেরা ইসমাইল খান এলাকায় হামলাগুলো হয়।

পাকিস্তানের আন্তবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) এক বিবৃতিতে বলা হয়, দক্ষিণ ওয়াজিরিস্তানে সন্ত্রাসীদের সঙ্গে বন্দুকযুদ্ধে গোয়েন্দা সংস্থা আইএসআইয়ের কর্মকর্তা ব্রিগেডিয়ার মুস্তফা কামাল বারকি মারা গেছেন। এ সংঘর্ষের ঘটনায় আরও সাত সেনাসদস্য আহত হয়েছেন। এর মধ্যে দুজনের অবস্থা আশঙ্কাজনক।

পুলিশ সূত্র বলছে, ব্রিগেডিয়ার বারকি আনগুর গাড়িতে করে আদা থেকে ওয়ানার দিকে যাচ্ছিলেন। আফগান সীমান্তবর্তী খামরাং এলাকায় সন্ধ্যা ছয়টার দিকে তিনি ও তাঁর দল হামলার শিকার হয়। পরে দুই পক্ষের মধ্যে বন্দুকযুদ্ধ শুরু হয়। ওই হামলার ঘটনায় ব্রিগেডিয়ার বারকির গাড়িচালকও নিহত হয়েছেন।

এর আগে ডেরা ইসমাইল খান এলাকায় নিরাপত্তা বাহিনীর সঙ্গে আলাদা এক বন্দুকযুদ্ধের ঘটনায় তিন সন্ত্রাসী নিহত হন। ওই সংঘর্ষে নিরাপত্তা বাহিনীর তিন কর্মকর্তাও নিহত হয়েছেন।

আইএসপিআর বলছে, ২০ ও ২১ মার্চ রাতে খুট্টি এলাকায় একটি পুলিশ ফাঁড়িতে সন্ত্রাসীরা গুলি চালায়। ঘটনার পরপরই নিরাপত্তা বাহিনীর সদস্যরা ওই এলাকা ঘিরে ফেলে। সন্ত্রাসীদের পালিয়ে যাওয়ার সম্ভাব্য পথগুলো বন্ধ করে দেওয়া হয়। পরে সাগ্গু এলাকায় দুই পক্ষের মধ্যে সংঘর্ষ শুরু হয়। ব্যাপক গোলাগুলির পর তিন সন্ত্রাসী নিহত হয়। তাদের কাছ থেকে অস্ত্র ও গোলাবারুদ জব্দ করা হয়।

গোলাগুলির সময় নিরাপত্তা বাহিনীর ৪২ বছর বয়সী হাবিলদার মোহাম্মদ আজহার ইকবাল, ৩৪ বছর বয়সী নায়েক মোহাম্মদ আসাদ, ২২ বছর বয়সী সেপাই মোহাম্মদ ইসা নিহত হন। সংঘর্ষে আহত এক পুলিশ কর্মকর্তাকে ডেরা ইসমাইল খান এলাকার হাসপাতালে ভর্তি করা হয়েছে।

পাকিস্তানে দেশটির নিরাপত্তা বাহিনীর সন্ত্রাসবিরোধী অভিযান অব্যাহত আছে। এ অভিযানে গত তিন মাসে কমপক্ষে ১৪২ জঙ্গি নিহত হয়েছে। এ সময়ের মধ্যে ৬ হাজার ৯২১টির মতো অভিযান চালিয়েছে নিরাপত্তা বাহিনী। কমপক্ষে ১ হাজার ৭ জঙ্গিকে গ্রেপ্তার করা হয়েছে।

খাইবার পাখতুনখাওয়ায় মোট ১ হাজার ৯৬০টি অভিযান চালানো হয়েছে। এসব অভিযানে ৯৮ জঙ্গি নিহত হয়েছে। গ্রেপ্তার হয়েছে ৫৪০ জন।

মুস্তফা কামাল বারকির মৃত্যুতে পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ও পিটিআই চেয়ারম্যান ইমরান খান শোক জানিয়েছেন।