পাকিস্তানের রাওয়ালপিন্ডি ও ইসলামাবাদে শিক্ষার্থীদের বিক্ষোভ
পাকিস্তানের রাওয়ালপিন্ডি ও ইসলামাবাদে শিক্ষার্থীদের বিক্ষোভ

পাকিস্তানে উচ্চমাধ্যমিক পরীক্ষার ফলাফলে অনিয়মের অভিযোগে শিক্ষার্থীদের বিক্ষোভ

পাকিস্তানে উচ্চমাধ্যমিক পরীক্ষার ফলাফল প্রকাশে অনিয়মের অভিযোগ এনে বিক্ষোভ করেছেন শিক্ষার্থীরা। তাঁরা বলছেন, বোর্ডগুলো পরীক্ষার খাতা হারিয়ে ফেলেছে। কিন্তু বারবার পুনর্মূল্যায়নের জন্য আবেদন করা হলেও সাড়া দেয়নি। উল্টো নতুন করে পরীক্ষা নিতে চাইছে।

আজ বুধবার পাকিস্তানের রাওয়ালপিন্ডি ও ইসলামাবাদে ফেডারেল বোর্ড অব ইন্টারমিডিয়েট অ্যান্ড সেকেন্ডারি এডুকেশনের সামনে শিক্ষার্থীরা বিক্ষোভ করেন। কয়েকজন শিক্ষার্থী জানিয়েছেন, শিক্ষা বোর্ড কর্তৃপক্ষের অবহেলার কারণে ৩৮ হাজার শিক্ষার্থী অকৃতকার্য হয়েছেন। ভালো পরীক্ষা দেওয়ার পরও অনেকেই কাঙ্ক্ষিত ফল পাননি।

বিক্ষুব্ধ শিক্ষার্থীরা ফেডারেল বোর্ড বন্ধ করে এ ঘটনায় দায়ী ব্যক্তিদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দাবি জানিয়েছেন। এ সময় শিক্ষার্থীরা বোর্ডের কর্মকর্তাদের বিরুদ্ধে বিভিন্ন স্লোগান দেন।

পরীক্ষার হলে পর্যাপ্ত পরিদর্শক না থাকায় লাহোর মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক বোর্ডের অধীনে অনুষ্ঠিত পরীক্ষায়ও অনিয়মের অভিযোগ উঠেছে। এই সুযোগে অনেকেই পরীক্ষায় অসদুপায় অবলম্বন করেছেন এবং একজনের পরিবর্তে আরেকজন পরীক্ষা দিয়েছেন। যদিও সম্প্রতি পাঞ্জাবের মুখ্যমন্ত্রী পরীক্ষার হলে অসদুপায় অবলম্বনের ক্ষেত্রে ‘শূন্য সহনশীলতা’ ঘোষণা দিয়েছেন।