ইমরান খানের মুক্তির দাবিতে বিক্ষোভ। গত শুক্রবার খাইবার পাখতুনখাওয়ার পেশোয়ারে
ইমরান খানের মুক্তির দাবিতে বিক্ষোভ। গত শুক্রবার খাইবার পাখতুনখাওয়ার পেশোয়ারে

ইমরান খানের মুক্তির দাবিতে বিক্ষোভ

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান ও তাঁর স্ত্রী বুশরা বিবির মুক্তির পাশাপাশি অন্য রাজনৈতিক বন্দীদের মুক্তির দাবিতে গতকাল শনিবার খাইবার পাখতুনখাওয়ায় মিছিল ও সমাবেশ করেছে পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই)। সমাবেশ থেকে পিটিআই নেতারা দ্রুত ইমরান ও তাঁর স্ত্রীর মুক্তি দাবি করে বলেন, তাঁদের বিরুদ্ধে যেসব মামলা দেওয়া হয়েছে, সেগুলো মিথ্যা।

প্রাদেশিক পরিষদ স্তরে অনুষ্ঠিত এই বিক্ষোভে স্থানীয় পিটিআই আইনপ্রণেতা এবং নেতারা বক্তব্য দেন। পেশোয়ারে তিনটি প্রাদেশিক এলাকায় এ বিক্ষোভ অনুষ্ঠিত হয়। এর মধ্যে নামাক মান্দি এলাকায় প্রাদেশিক উচ্চশিক্ষামন্ত্রী মিনা খান আফ্রিদির নেতৃত্বে একটি বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়। তিনি বলেন, ইমরান খান ও তাঁর স্ত্রী বুশরা বিবি, পিটিআইয়ের ভাইস চেয়ারম্যান শাহ মাহমুদ কুরেশি ও অন্য নেতাদের কারাবন্দী করে রাখা অবৈধ।

ইমরান খান

আফ্রিদি বলেন, আইনশৃঙ্খলা ঠিক রাখতে কেন্দ্রীয় সরকারের ব্যর্থতা ব্যাপক অনাচার সৃষ্টি করেছে। গত ফেব্রুয়ারি মাসের সাধারণ নির্বাচনে জনগণ পিটিআইকে ভোট দিয়েছে, কিন্তু পিএমএল-এন ও তাদের মিত্ররা নির্বাচনী ফল কারচুপি করে অবৈধভাবে ক্ষমতা দখল করেছে। সমাবেশে বক্তারা কেন্দ্রীয় সরকারের ব্যাপক কর আরোপের নিন্দা জানান। তাঁরা বলেন, সরকার জনগণবিরোধী নীতি নিচ্ছে এবং জনগণের ভালোর জন্য কিছুই করতে পারছে না। তাঁরা রাজনৈতিক নেতাদের মুক্তি দিয়ে দেশে সংবিধান ও আইনের শাসন জারি করার আহ্বান জানান।

বর্তমানে রাওয়ালপিন্ডির আদিয়ালা কারাগারে বন্দী থাকা ইমরান খান আটক আছেন। এদিকে ইমরান খানকে আটক রাখা বিধিবহির্ভূত ও আন্তর্জাতিক আইনের লঙ্ঘন বলে সম্প্রতি জেনেভাভিত্তিক জাতিসংঘের একটি মানবাধিবার সংস্থা তাদের এক মতামতে এ কথা জানিয়াছে। একই সঙ্গে ইমরান খানকে দ্রুত মুক্তি দেওয়ার আহ্বান জানিয়েছে সংস্থাটি।