ইমরান খান
ইমরান খান

ইমরান খানের সমালোচনায় যুক্তরাজ্যের দ্য গার্ডিয়ান 

পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) দলের প্রতিষ্ঠাতা ও পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান কারাগারে থেকেই অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর পদের জন্য মনোনয়ন চেয়েছেন। কিন্তু তাঁর প্রার্থী হওয়া নিয়ে ব্যাপক সমালোচনা করেছে যুক্তরাজ্যের দ্য গার্ডিয়ান পত্রিকা। ইমরান খানকে তালেবানবান্ধব ও সাবেক আল-কায়েদার প্রধান ওসামা বিন লাদেনের সমর্থক বলে উল্লেখ করা হয়েছে।

কারাবন্দী অবস্থাতেও অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর হওয়ার বিষয়ে ইমরান খান বলেছেন, এই বিশ্ববিদ্যালয় তাঁকে জীবনের প্রথম দিকে যে সাহায্য করেছিল, তিনি তাঁর প্রতিদান দিতে চান। তিনি বলেন, ‘শত প্রতিকূলতার মধ্যে জীবন আমাকে যা শিখিয়েছে, সেই সহনশীলতা, সংকল্প ও সততা তিনি বিশ্বকে ফিরিয়ে দেওয়ার বিষয়ে প্রতিশ্রুতিবদ্ধ।’

তবে বিশ্ববিদ্যালয় সূত্র নিশ্চিত করেছে, তাদের অফিস অতীতে তালেবানের প্রতি ইমরানের সমর্থন এবং দুর্নীতির মামলা সম্পর্কে উদ্বেগ প্রকাশ করে বেশ কয়েকটি ই–মেইল পেয়েছে।

গত রোববার দ্য গার্ডিয়ান–এ প্রকাশিত একটি কলামে কলামিস্ট ক্যাথরিন বেনেট লিখেছেন, ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী ইমরান একবার ওসামা বিন লাদেনকে ‘শহীদ’ বলেছিলেন।