পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান
পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান

আমি ইসরায়েলের সমর্থক নই: ইমরান খান

ইসরায়েলের সমর্থক বলে যে মিথ্যা দাবি করা হচ্ছে, তার সমালোচনা করেছেন পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান। ইসরায়েলের একটি পত্রিকায় প্রকাশিত নিবন্ধের ভিত্তিতে যাঁরা তাঁকে সমালোচনা করছেন, তাঁদের ‘শিশুসুলভ’ বলে মন্তব্য করেছেন তিনি। ইমরান খান বলেছেন, ইসরায়েল নিয়ে তিনি তাঁর আগের অবস্থানেই রয়েছেন।

পাকিস্তানের রাওয়ালপিন্ডির আদিয়ালা কারাগারে বন্দী ইমরান খান গত সোমবার রাষ্ট্রীয় উপহার (তোশাখানা) বেচাকেনার মামলায় শুনানির সময় সাংবাদিকদের সঙ্গে কথা বলেন। ইসরায়েলের সঙ্গে দ্বিপক্ষীয় সম্পর্ক স্থাপনের কট্টর সমর্থক হিসেবে মিথ্যাভাবে তাঁকে চিত্রিত করা হয়েছিল।

জেরুজালেম পোস্ট-এর একটি নিবন্ধে মুসলিম বিশ্ব এবং তেল আবিবের মধ্যে সম্পর্কের একটি বিবরণে ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিকীকরণে ইমরান খানের সম্ভাব্য ভূমিকার ইঙ্গিত করেছে।

ইমরান খান দাবি করেন, যারা তাঁর বিরুদ্ধে অপপ্রচারে লিপ্ত, তারা নিবন্ধটি ভুল বুঝেছে। কারণ, তাদের অনেকের ইংরেজি ভাষা বোঝার স্বল্পতা রয়েছে। তিনি বলেন, জেরুজালেম পোস্ট-এর নিবন্ধে মুসলিম বিশ্ব এবং পশ্চিমা দেশগুলোতে তাঁর খ্যাতির কথা শুধু উল্লেখ করা হয়েছে।

ইসরায়েলের প্রতি তাঁর অবস্থান পরিবর্তন হয়নি বলে কথাটি পুনর্ব্যক্ত করেন পিটিআই নেতা। তিনি বলেছেন, ইসরায়েলি বাহিনী ফিলিস্তিনে গণহত্যা করছে। তিনি বলেন, যুদ্ধবিরতির পরেই কেবল ইসরায়েলের সঙ্গে সংলাপ শুরু হতে পারে।

ইমরান খান আরও বলেন, তাঁর দল পিটিআই রাওয়ালপিন্ডিতে একটি সমাবেশ করবে। এ বিষয়ে ব্যবস্থা করতে দলের নেতাদের বলা হয়েছে। তিনি দাবি করেন, অন্য দলের তুলনায় পিটিআই পাকিস্তানে বেশি গণসমাবেশ করতে সক্ষম। লাহোরের সাম্প্রতিক সমাবেশ নিয়ে তিনি বলেন, মাত্র এক দিন আগে অনুমতি পাওয়া গিয়েছিল। এ ছাড়া সমাবেশে আসতে লোকজনকে বাধা দেওয়া হয়। তিনি বলেন, জনগণ স্বেচ্ছায় পায়ে হেঁটে এসব সমাবেশে এসেছে। কারও জন্য কোনো সুবিধার ব্যবস্থা করতে পারেনি পিটিআই। তিনি কর্তৃপক্ষের বিরুদ্ধে সন্ধ্যা ছয়টায় সমাবেশ বন্ধ করে দেওয়ার তীব্র সমালোচনা করেন।