মাঙ্কিপক্স
মাঙ্কিপক্স

পাকিস্তানে শনাক্ত এমপক্স ভাইরাসটির নতুন ধরন নয়

পাকিস্তানে এমপক্সে (মাঙ্কিপক্স) আক্রান্ত যে রোগীকে শনাক্ত করা হয়েছে, তিনি ভাইরাসটির নতুন ধরনে সংক্রমিত হননি। আজ সোমবার দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে এ তথ্য জানানো হয়েছে।

গত শুক্রবার পাকিস্তান জানায়, ৩৪ বছর বয়সী এক পুরুষ এমপক্সে সংক্রমিত হয়েছেন। সম্প্রতি মধ্যপ্রাচ্য থেকে দেশে ফিরেছেন তিনি। ওই ব্যক্তি নতুন ধরনে সংক্রমিত কি না, সেটা পরীক্ষা করা হচ্ছে।

আজ দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় বিবৃতিতে বলেছে, ‘ওই ব্যক্তির শরীরে ভাইরাসটির যে ধরন শনাক্ত করা হয়েছে, সেটি ক্লেড ২বি নামে পরিচিত। গণতান্ত্রিক কঙ্গো প্রজাতন্ত্র থেকে বিভিন্ন দেশে সম্প্রতি যে ধরনটির প্রাদুর্ভাব ছড়িয়েছে, সেটি মূলত ক্লেড ১বি ধরন নামে পরিচিত। আরও একটি বিষয় উল্লেখ করা প্রয়োজন, পাকিস্তানে এখন পর্যন্ত এমপক্সের ক্লেড ১বি ধরনে সংক্রমিত কোনো ব্যক্তিকে শনাক্ত করা যায়নি।’

এমপক্সের বৈশ্বিক প্রাদুর্ভাব দেখা দিয়েছিল ২০২২ সালে। এ বছর প্রথম মাঙ্কিপক্স শনাক্ত হয় গণতান্ত্রিক প্রজাতন্ত্র কঙ্গোয়। এখন পর্যন্ত দেশটিতে ১৬ হাজার ব্যক্তি এ ভাইরাসে আক্রান্ত বলে শনাক্ত হয়েছে। মৃত্যু হয়েছে ৫৪৮ জনের। ভাইরাসটি এখন দেশটির প্রতিবেশী দেশগুলোতেও ছড়িয়ে পড়েছে। মাঙ্কিপক্সে সংক্রমিত রোগী শনাক্ত হয়েছেন ইউরোপ ও এশিয়া মহাদেশেও। এ পরিপ্রেক্ষিতে গত বুধবার মাঙ্কিপক্সকে বৈশ্বিক জনস্বাস্থ্যের জন্য জরুরি অবস্থা ঘোষণা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) জারি করা জরুরি স্বাস্থ্য সতর্কবার্তায় বলা হয়, মাঙ্কিপক্স একপ্রকার সংক্রামক রোগ। এর উপসর্গ অনেকটা জ্বর বা ফ্লুর মতো। এ রোগে আক্রান্ত ব্যক্তির সংস্পর্শে এলে এমনকি শ্বাসপ্রশ্বাস থেকেও অন্য কেউ এতে সংক্রমিত হতে পারেন।