ইমরানের বাড়িতে তল্লাশি চালাতে পারেনি পুলিশ

গত ১৮ মার্চ তোশাখানা মামলায় ইমরান আদালতে হাজিরা দিতে গেলে পুলিশ তাঁর বাড়ি জামান পার্কে যায়। সেখানে পুলিশ ভারী সরঞ্জাম ও ক্রেন নিয়ে বাড়ির ফটক ভেঙে ভেতরে প্রবেশ করে
ফাইল ছবি এএফপি

আদালতের অনুমতি নিয়ে লাহোরে ইমরান খানের বাড়িতে তল্লাশি চালাতে গিয়েছিল পাঞ্জাব পুলিশ। তবে ইমরানের দল পিটিআই পুলিশকে সেই সুযোগ দেয়নি। সরকারি কর্তৃপক্ষের দাবি, ওই বাড়িতে লুকিয়ে থাকা ‘সন্ত্রাসীদের’ আটক করতে তারা তল্লাশির অনুমতি নেয়। সন্ত্রাসবিরোধী আদালত এ নিয়ে পরোয়ানাও জারি করেছিলেন।

গত বুধবার পাঞ্জাব সরকার দাবি করে, ইমরানের বাড়িতে ৩০-৪০ জন ‘সন্ত্রাসী’ লুকিয়ে আছে। তাদের ২৪ ঘণ্টার মধ্যে পুলিশের হাতে তুলে দিতে পিটিআইয়ের প্রতি আহ্বান জানায়, না হলে ব্যবস্থা নেওয়ার হুমকি দেওয়া হয়। তবে নির্ধারিত সময় চলে গেলেও কোনো পদক্ষেপ নেওয়া হয়নি।

এরপর প্রথমে পাঞ্জাব সরকার ইমরানের সঙ্গে কথা বলতে একটি দল পাঠানোর সিদ্ধান্ত নেয়। তারা আদালতের মাধ্যমে এ–সংক্রান্ত পরোয়ানাও নেয়। পুলিশের একজন সুপারিনটেনডেন্ট পদমর্যাদার কর্মকর্তার এই তল্লাশি দলে নেতৃত্ব দেওয়ার কথা। তল্লাশি দলে থাকবেন নারী পুলিশ সদস্যও। আর এই দলকে সহযোগিতা করবেন লাহোর ডিভিশনের কমিশনার।

বৃহস্পতিবার পাঞ্জাবের তত্ত্বাবধায়ক সরকারের তথ্যমন্ত্রী আমির মীর জানান, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ইমরান খানের অনুমতি নিয়েই ‘সন্ত্রাসীদের’ ধরতে ক্যামেরার সামনে তাঁর বাড়িতে তল্লাশি চালাবে।

মীর বলেন, ‘আমরা লাহোর কমিশনারের তত্ত্বাবধানে একটি প্রতিনিধিদল ইমরান খানের বাড়িতে পাঠাব। তারা ইমরানের কাছে তল্লাশি চালানোর অনুমতি চাইবে। তখন ৪০০ পুলিশ সদস্য ওই প্রতিনিধিদলের সঙ্গে থাকবেন।’

শুক্রবার বিকেলে প্রতিনিধিদল ইমরানের বাড়ি জামান পার্কে যায়। সেখানে তারা এক ঘণ্টার বেশি সময় ছিল। ওই সময় তারা তল্লাশি কীভাবে পরিচালিত হবে, সে বিষয়ে পিটিআই প্রধান ও তাঁর আইনজীবীদের সঙ্গে কথা বলে। কিন্তু কোনো লাভ হয়নি।

ইমরানের সঙ্গে বৈঠক করতে তাঁর বাড়িতে যাওয়া সরকারের ওই প্রতিনিধিদলের কয়েকজন জানান, ইমরান তল্লাশির জন্য তাদের কিছু শর্ত দেন। ইমরানের দেওয়া এসব শর্তের বিষয়ে প্রতিনিধিদলটি পাঞ্জাবের অন্তর্বর্তী সরকারকে জানাবে।

ইমরান খানের সঙ্গে সাক্ষাৎ করতে যাওয়া সরকারি প্রতিনিধিদল ইমরান খানের সামনে ‘সন্ত্রাসীরা’ যে তাঁর বাড়িতেই আছেন তার প্রমাণ দেখায়। কিন্তু এরপরও ইমরান তাঁর বাড়িতে তল্লাশি না চালাতে দেওয়ার সিদ্ধান্তে অনড় ছিলেন।

৬ সন্ত্রাসী গ্রেপ্তার

এর আগে লাহোর ক্যাপিটাল সিটি পুলিশ কর্মকর্তা বিলাল সিদ্দিকী দাবি করেন, ইমরানের বাড়ি থেকে পালিয়ে যাওয়ার সময় আরও ছয় সন্ত্রাসীকে গ্রেপ্তার করা হয়েছে। বিলাল সিদ্দিকীর ভাষ্য, অভিযুক্ত ব্যক্তিদের মধ্যে চারজন আসকারি টাওয়ারে হামলায় জড়িত। অন্য দুজন লাহোরে সেনা কমান্ডারের বাড়িতে তাণ্ডব চালানোর ঘটনায় জড়িত।

এর আগে বৃহস্পতিবার পাঞ্জাবের তথ্যমন্ত্রী আমির মীর জানান, ইমরানের বাড়ি জামান পার্ক থেকে পালিয়ে যাওয়ার সময় আট ‘সন্ত্রাসীকে’ গ্রেপ্তার করা হয়েছে।