গাজার খান ইউনিসে ইসরায়েলি হামলায় আহত কয়েকজন ফিলিস্তিনি শিশুকে আল নাসের হাসপাতালে চিকিৎসা দেওয়া হয়, ২০ নভেম্বর
গাজার খান ইউনিসে ইসরায়েলি হামলায় আহত কয়েকজন ফিলিস্তিনি শিশুকে আল নাসের হাসপাতালে চিকিৎসা দেওয়া হয়, ২০ নভেম্বর

একনজর: সারা দিন বিশ্বে যা ঘটল

আজ ২৩ নভেম্বর, বৃহস্পতিবার। আজও দিনভর বিশ্বে আলোচিত ছিল ফিলিস্তিন-ইসরায়েল সংঘাতের খবর। এর পাশাপাশি নেদারল্যান্ডস, যুক্তরাষ্ট্র, ভারত, রাশিয়া, ইউক্রেন ও উত্তর কোরিয়ার কিছু উল্লেখযোগ্য খবরও আছে। খবরগুলো একনজরে দেখে নেওয়া যাক।

জাতিসংঘের শিশুবিষয়ক সংস্থার (ইউনিসেফ) প্রধান ক্যাথেরিন রাসেল বলেছেন, গাজা উপত্যকা বিশ্বে শিশুদের জন্য সবচেয়ে বিপজ্জনক স্থান। তিনি আরও বলেন, অনেক চেষ্টার পর গাজায় ইসরায়েল ও হামাসের মধ্যে সাময়িক যে যুদ্ধবিরতি হয়েছে, তা শিশুদের জীবন বাঁচানোর জন্য যথেষ্ট নয়।

গাজায় দেড় মাস ধরে নির্বিচার বোমা হামলা চালাচ্ছে ইসরায়েল

যুদ্ধবিরতি চুক্তির পরও ফিলিস্তিনের গাজা উপত্যকায় কাল শুক্রবারের আগে হামলা বন্ধ করবে না ইসরায়েল। এর আগে জিম্মি করা ব্যক্তিদের মুক্তি দেবে না ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র সংগঠন হামাসও। গতকাল বুধবার রাতে এএফপিকে এ তথ্য জানিয়েছেন ইসরায়েলের এক কর্মকর্তা। ইসরায়েল সরকার ও হামাস গতকাল যুদ্ধবিরতির চুক্তির বিষয়ে একমত হয়। সে অনুযায়ী, আজ বৃহস্পতিবার থেকে গাজায় চার দিন ইসরায়েলি হামলা বন্ধ রাখার কথা ছিল।

উত্তর কোরিয়ার নেতা কিম জং-উন

সামরিক গোয়েন্দা কৃত্রিম উপগ্রহ উৎক্ষেপণের জেরে দক্ষিণ কোরিয়ার সঙ্গে উত্তর কোরিয়ার সম্পর্কের আবার অবনতি ঘটল। দুই দেশের সীমান্তে আরও বেশি সেনা ও সামরিক সরঞ্জাম মোতায়েনের নির্দেশ দিয়েছেন উত্তর কোরিয়ার নেতা কিম জং-উন। গতকাল বুধবার পিয়ংইয়ং জানায়, তারা সফলভাবে একটি সামরিক গোয়েন্দা কৃত্রিম উপগ্রহ উৎক্ষেপণ করেছে।

স্যাম অল্টম্যান

কয়েক দিনের নানা নাটকীয়তার পর গত মঙ্গলবার চ্যাটজিপিটির উদ্ভাবক প্রতিষ্ঠান ওপেনএআইয়ের প্রধান নির্বাহী কর্মকর্তার (সিইও) পদে ফিরেছেন স্যাম অল্টম্যান। এক দিন পরই প্রতিষ্ঠানটির পরিচালনা পর্ষদকে বরখাস্ত করেছেন তিনি।

গির্ট উইল্ডারস

নেদারল্যান্ডসে অনুষ্ঠিত সাধারণ নির্বাচনে কট্টর ডানপন্থী ও ইসলামবিরোধী গির্ট উইল্ডারসের নেতৃত্বাধীন ফ্রিডম পার্টি (পিভিভি) বড় জয় পেতে যাচ্ছে। গতকাল বুধবার নির্বাচনের প্রাথমিক ফলাফলে এমন আভাস পাওয়া গেছে। বুথফেরত জরিপে একই আভাস পাওয়া গিয়েছিল।

আদালতের শুনানিকালে স্কেচে কানাডার সাবেক গোয়েন্দাপ্রধান ক্যামেরন অর্টিস

রাষ্ট্রীয় গোপন তথ্য ফাঁস করার দায়ে দোষী সাব্যস্ত হয়েছেন কানাডার এক সাবেক গোয়েন্দাপ্রধান। রয়্যাল কানাডিয়ান মাউন্টেড পুলিশের (আরসিএমপি) গোয়েন্দা ইউনিটের সাবেক এই প্রধানের নাম ক্যামেরন অর্টিস (৫১)। গতকাল বুধবার ক্যামেরনকে দোষী সাব্যস্ত করেন জুরি।

ভারত ও যুক্তরাষ্ট্রের পতাকা

যুক্তরাষ্ট্রে অবস্থানরত এক খালিস্তানপন্থী শিখ নাগরিককে হত্যার পরিকল্পনা নস্যাৎ করে দিয়েছে মার্কিন প্রশাসন। এর পরিপ্রেক্ষিতে মার্কিন প্রশাসন মনে করছে, পরিকল্পনাটির পেছনে নয়াদিল্লি জড়িত রয়েছে। এ জন্য ওয়াশিংটনের পক্ষ থেকে ভারতকে সতর্কও করা হয়েছে।