ইতিহাসের এই দিনে: মহাকাশে চীনের প্রথম নভোচারী

বিশ্বে প্রতিদিন নানা ঘটনা-দুর্ঘটনা ঘটে। উদ্ভাবন-উন্মোচন ঘটে অনেক কিছুর। জন্ম ও মৃত্যু হয় অনেকের। রোজকার সব ঘটনা কি আমরা মনে রাখি? তবে কিছু বিষয় স্থায়ীভাবে দাগ কাটে মানুষের মনে, কিছু ঘটনা ইতিহাসের পাতায় উঠে যায়। তেমনই কিছু বিষয় নিয়ে আমাদের নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিনে’। আজ ১৫ অক্টোবর। চলুন দেখি, বিশ্বে এদিন কী বড় বড় ঘটনা ঘটেছিল। ‘অন দিস ডে: আ হিস্ট্রি অব দ্য ওয়ার্ল্ড ইন ৩৬৬ ডেজ’ বই থেকে অনুবাদ করেছেন অনিন্দ্য সাইমুম।

ইয়াং লিওয়েই

২০০৩ সালের ১৫ অক্টোবর। চীনের মহাকাশ গবেষণায় সাফল্যের এক উজ্জ্বলতম দিন। এদিন শেনঝু-৫ মহাকাশযানে চেপে মহাকাশে পাড়ি জমান ইয়াং লিউই। তিনিই চীনের প্রথম নভোচারী, যিনি মহাকাশে যান।

গ্রেগরিয়ান দিনপঞ্জি চালু

একসময় বিশ্বে জুলিয়ান দিনপঞ্জি প্রচলিত ছিল। ১৫৮২ সালের ১৫ অক্টোবর ইউরোপের ক্যাথলিক দেশগুলো প্রথমবারের মতো গ্রেগরিয়ান দিনপঞ্জি চালু করে। বলা হয়ে থাকে, জুলিয়ান দিনপঞ্জির চেয়ে এই দিনপঞ্জি বেশি যথার্থ।

ফ্লোরিডায় লেগোল্যান্ড চালু

২০১১ সালে চালু হয় ফ্লোরিডার লেগোল্যান্ড

যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় রয়েছে একটি লেগোল্যান্ড। নাম দেখেই বোঝা যায়, এটা লেগো দিয়ে নির্মিত একটি পার্ক। আসলে লেগো নয়, লেগোর আকারে তৈরি ইট দিয়ে পুরো পার্কটি বানানো হয়েছে। পার্কটি চালু হয় ২০১১ সালের ১৫ অক্টোবর। নির্মাণে ব্যবহার করা হয় ৫ কোটির বেশি লেগো ইট।

শব্দের চেয়ে দ্রুতগতির গাড়ি

ব্রিটেনের গাড়িচালক অ্যান্ডি গ্রিন ১৯৯৭ সালের ১৫ অক্টোবর যুক্তরাষ্ট্রের নেভাডার ব্ল্যাক রক মরুভূমিতে দ্রুতগতিতে গাড়ি ছুটিয়ে রেকর্ড গড়েন। থার্স্ট্র সুপারসনিক কার বা থার্স্ট্রএসএসসি নামের ওই গাড়িতে তিনি গতি তোলেন ঘণ্টায় সর্বোচ্চ ১ হাজার ২২৭ দশমিক ৯ কিলোমিটার বা প্রায় ৭৬৩ মাইল। এর মধ্য দিয়ে প্রথমবারের মতো শব্দের চেয়ে দ্রুতগতিতে গাড়ি ছোটে।