পিএমএল-এন নেতা নওয়াজ শরিফ (বাঁয়ে) ও পিপিপি নেতা বিলাওয়াল ভুট্টো জারদারি
পিএমএল-এন নেতা নওয়াজ শরিফ (বাঁয়ে) ও পিপিপি নেতা বিলাওয়াল ভুট্টো জারদারি

একনজর: সারা দিন বিশ্বে যা ঘটল

আজ ১৬ ফেব্রুয়ারি, শুক্রবার। আজও বিশ্বে আলোচনায় আছে পাকিস্তানে সরকার গঠনের বিষয়টি। এ ছাড়া মণিপুরে সংঘাত, জার্মানি ও ফ্রান্সের নিরাপত্তা চুক্তিসহ আরও কিছু উল্লেখযোগ্য খবর আছে। খবরগুলো একনজরে দেখে নেওয়া যাক।

জোট সরকার গঠনে ক্ষমতা ভাগাভাগি নিয়ে পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজ (পিএমএল-এন) ও পাকিস্তান পিপলস পার্টির (পিপিপি) যোগাযোগ ও সমন্বয় কমিটির মধ্যে দ্বিতীয় দফা বৈঠক হতে পারে আজ শুক্রবার। গতকাল বৃহস্পতিবার দুই দলের বৈঠকে বসার কথা ছিল। তবে সেটি হয়নি।

ওমর আইয়ুব খান

পাকিস্তানে সরকার গঠন নিয়ে পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজ (পিএমএল-এন) ও পাকিস্তান পিপলস পার্টির (পিপিপি) মধ্যে মোটামুটি সমঝোতা হয়ে গেলেও পিটিআই হাল ছাড়েনি। প্রধানমন্ত্রী পদের লড়াইয়ে এখনো রয়েছে তারা। দলের প্রতিষ্ঠাতা কারাবন্দী ইমরান খানের সঙ্গে কয়েক দফা সাক্ষাতের পর পিটিআইয়ের নেতারা সম্প্রতি প্রধানমন্ত্রী প্রার্থীর নাম ঘোষণা করেছেন।

ইমরান খান (ডানে) ও তাঁর স্ত্রী বুশরা বিবি (বাঁয়ে)

এদিকে পাকিস্তান তেহরিক–ই–ইনসাফের নেতা ও পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের স্ত্রী বুশরা বিবি বন্দিজীবনে অসুস্থ হয়ে পড়েছেন। বুশরার অসুস্থতার খবরে গতকাল বৃহস্পতিবার উদ্বেগ জানিয়েছে পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) । জরুরি ভিত্তিতে বুশরার স্বাস্থ্য পরীক্ষা ও প্রয়োজনীয় চিকিৎসার উদ্যোগ নেওয়ার আহ্বান জানিয়েছে দলটি।

মণিপুরের চুরাচাঁদপুর শহরের বিক্ষোভকারীরা একটি পানির ট্যাংকে আগুন ধরিয়ে দেন। গত বছরের আগস্টে তোলা

গতকাল বৃহস্পতিবার রাতে মণিপুরের চুরাচাঁদপুর এসপি (পুলিশ সুপারিনটেনডেন্ট) অফিসে ৩০০ থেকে ৪০০ স্থানীয় বাসিন্দা হামলা চালিয়েছেন বলে মণিপুর পুলিশ সামাজিক যোগাযোগমাধ্যমে জানিয়েছে। পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণের চেষ্টা করলে অন্তত ২ ব্যক্তি নিহত ও ৩০ জন আহত হন।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি আজ শুক্রবার জার্মানি ও ফ্রান্সের সঙ্গে নিরাপত্তা চুক্তি সই করবেন। চুক্তি সইয়ের জন্য জেলেনস্কি আজ বার্লিন ও প্যারিস সফর করছেন। সংশ্লিষ্ট কর্মকর্তারা জানিয়েছেন, জার্মান চ্যান্সেলর ওলাফ শলৎজ ও ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল মাখোঁর সঙ্গে এই চুক্তি সই করবেন জেলেনস্কি

গ্রিসে সমলিঙ্গের বিয়ে ও সমকামি যুগলদের সন্তান দত্তক নেওয়া বৈধ ঘোষণা করে বিল পাস হয়েছে

ইউরোপের দেশ গ্রিসের পার্লামেন্টে সমলিঙ্গের বিয়ে বৈধ করে গতকাল বৃহস্পতিবার একটি বিল পাস হয়েছে। সেই সঙ্গে সমলিঙ্গের যুগলদের সন্তান দত্তক নেওয়ার অধিকারও দেওয়া হয়েছে। শক্তিশালী অর্থোডক্স গির্জার বিরোধিতার পরও গ্রিসের রক্ষণশীল সরকার এ সংস্কারের পথে হেঁটেছে।