ইসরায়েলি বিমান হামলায় নিহত বিদেশি সহায়তাকর্মীদের পাসপোর্ট দেখাচ্ছেন একজন। দেইর এল-বালাহ, গাজা, ফিলিস্তিন
ইসরায়েলি বিমান হামলায় নিহত বিদেশি সহায়তাকর্মীদের পাসপোর্ট দেখাচ্ছেন একজন। দেইর এল-বালাহ, গাজা, ফিলিস্তিন

গাজায় ইসরায়েলি বিমান হামলায় ৫ ত্রাণকর্মী নিহত

গাজা উপত্যকার দেইর এল-বালাহ এলাকায় ফিলিস্তিনিদের মধ্যে ত্রাণসহায়তা হিসেবে খাবার বিতরণের পর ইসরায়েলি বাহিনীর বিমান হামলায় পাঁচজন সাহায্যকর্মী নিহত হয়েছেন।

গাজার হামাস সরকারের গণমাধ্যম দপ্তর জানিয়েছে, নিহত ব্যক্তিদের মধ্যে যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া, পোল্যান্ড ও ফিলিস্তিনের সাহায্যকর্মী রয়েছেন।

যুক্তরাষ্ট্রভিত্তিক সহায়তা সংস্থা ওয়ার্ল্ড সেন্ট্রাল কিচেনের (ডব্লিউসিকে) পক্ষ থেকে বলা হয়েছে, গাজায় ইসরায়েলি বিমান হামলায় তাদের ‘কয়েকজন’ কর্মী নিহত হয়েছেন। গাজায় এমন নির্বিচার হত্যা বন্ধ করতে ইসরায়েলের প্রতি আহ্বান জানিয়েছে সংগঠনটি।

ডব্লিউসিকের প্রতিষ্ঠাতা জোসে আন্দ্রেজ সামাজিক যোগাযোগমাধ্যমে বলেন, এই ঘটনায় তাঁর হৃদয় ভেঙে গেছে। তিনি শোকাহত।

আন্দ্রেজ আরও বলেন, গাজায় মানবিক সহায়তা কার্যক্রম বাধাগ্রস্ত করার উদ্যোগ বন্ধ হওয়া দরকার। বেসামরিক নাগরিক ও সহায়তাকর্মীদের হত্যা বন্ধ করা দরকার। খাবারকে অস্ত্র হিসেবে ব্যবহার বন্ধ করা দরকার।

গাজায় ইসরায়েলি বিমান হামলায় সহায়তাকর্মীদের নিহত হওয়ার ঘটনায় শোক জানিয়েছেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্থনি আলবানিজ। তিনি এ ঘটনায় নিহত অস্ট্রেলিয়ার নাগরিকের (সহায়তাকর্মী) পরিবারের সদস্যদের প্রতি সমবেদনা জানিয়েছেন। একই সঙ্গে এ ঘটনায় ‘পূর্ণ জবাবদিহি’ চেয়েছেন।