জাভেদ জারিফ
জাভেদ জারিফ

ইরানের ভাইস প্রেসিডেন্ট পদে ফিরেছেন জাভেদ জারিফ

ইরানে নতুন প্রেসিডেন্ট মাসুদ পেজেশকিয়ানের সরকারে ভাইস প্রেসিডেন্ট পদে ফিরেছেন মোহাম্মদ জাভেদ জারিফ। গতকাল মঙ্গলবার এ কথা জানান তিনি।

জাভেদ জারিফ একসময় ইরানের পররাষ্ট্রমন্ত্রী ছিলেন। ১ আগস্ট জাভেদ জারিফকে ভাইস প্রেসিডেন্ট পদে নিয়োগ দেন প্রেসিডেন্ট মাসুদ পেজেশকিয়ান। কৌশলগত বিষয়গুলো দেখার ভার ছিল তাঁর কাঁধে। সমালোচনার মুখে সেই পদ ছাড়ার কথা জানিয়েছিলেন জাভেদ জারিফ।

ভাইস প্রেসিডেন্ট পদে নিয়োগ পাওয়ার দুই সপ্তাহের কম সময়ে জারিফের পদত্যাগের বড় কারণ পেজেশকিয়ানের ১৯ সদস্যের মন্ত্রিসভায় নিয়োগ নিয়ে অসন্তুষ্ট ছিলেন তিনি। এ ছাড়া জারিফ তাঁর সন্তানের মার্কিন নাগরিকত্ব থাকার বিষয়ে সমালোচনা ও চাপের কথাও জানিয়েছিলেন।

ভাইস প্রেসিডেন্ট পদে জারিফের নিয়োগের কারণে রক্ষণশীলদের কাছ থেকে তীব্র সমালোচনার মুখে পড়েন প্রেসিডেন্ট মাসুদ পেজেশকিয়ান। যদিও ২০১৫ সালে পশ্চিমা শক্তিগুলোর সঙ্গে ইরানের ঐতিহাসিক পারমাণবিক চুক্তির আলোচনা প্রক্রিয়ায় অন্যতম কারিগর ছিলেন জারিফ।

মাসুদ পেজেশকিয়ানের মন্ত্রিসভার সদস্যরা গতকাল ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলি খামেনির সঙ্গে প্রথমবার বৈঠক করেন। বৈঠকে জাভেদ জারিফও উপস্থিত ছিলেন।

২০১৩ থেকে ২০২১ সাল পর্যন্ত তখনকার প্রেসিডেন্ট হাসান রুহানির সরকারে পররাষ্ট্রমন্ত্রী ছিলেন জাভেদ জারিফ। এর আগে তিনি জাতিসংঘে দেশটির প্রতিনিধি হিসেবেও দায়িত্ব পালন করেছেন।