ইসরায়েল-ফিলিস্তিন যুদ্ধের সর্বশেষ যা জানা গেল

ইসরায়েলের হামলায় ধ্বংস হয়ে যাওয়া স্থাপনার চিহ্ন দেখাচ্ছেন এক ফিলিস্তিনি
ছবি: এএফপি

# মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, ইসরায়েলে হামাসের হামলা ছিল ‘হলোকাস্টের পর ইহুদিদের জন্য সবচেয়ে মারাত্মক দিন’। গতকাল বুধবার ওয়াশিংটনে ইহুদি নেতাদের সঙ্গে এক গোলটেবিল বৈঠকে বক্তব্য দিচ্ছিলেন মার্কিন প্রেসিডেন্ট। তিনি আরও বলেন, গত শনিবারের হামলা ছিল ‘চরম খারাপ’ এবং ‘ইহুদি জনগণের বিরুদ্ধে চরম নিষ্ঠুরতার প্রচারণা’।

# প্রেসিডেন্ট বাইডেন ইরানকে ‘সাবধান’ করে দিয়েছেন। ওয়াশিংটনে ইহুদি সম্প্রদায়ের একদল নেতার সঙ্গে আলোচনার সময় বক্তব্য দিতে গিয়ে মার্কিন প্রেসিডেন্ট বলেন, হামাসের বিরুদ্ধে যুদ্ধে ইসরায়েলকে সহায়তা করার জন্য যুক্তরাষ্ট্র আরও সামরিক সহায়তা পাঠাচ্ছে।

# জো বাইডেন আরও বলেন, যুক্তরাষ্ট্র ইসরায়েলে হামাসের হাতে বন্দীদের বিষয়ে ‘প্রতিটি দিক নিয়ে কাজ করছে’।

# জাতিসংঘ বলেছে, গাজা উপত্যকায় ৩ লাখ ৩৮ হাজারের বেশি বেশি লোক তাঁদের বাড়িঘর ছেড়ে পালিয়ে যেতে বাধ্য হয়েছেন। জাতিসংঘ বলেছে, ফিলিস্তিনি ছিটমহলে ইসরায়েলের ভারী বোমাবর্ষণ অব্যাহত থাকায় এসব মানুষ ঘর ছেড়ে পালিয়েছেন।
যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রবিষয়ক কমিটির চেয়ারম্যান বলেছেন, হামাসের শনিবারে বড় আকারের হামলার বিষয়টি তিন দিন আগেই মিসর জানিয়েছিল। তারা একটি সতর্কবার্তাও দিয়েছিল।

# হামাসের হাতে বন্দী ইসরায়েলি বেসামরিক নাগরিকদের মুক্তির লক্ষ্যে তুরস্ক আলোচনা চালিয়ে যাচ্ছে। তুরস্কের এক জ্যেষ্ঠ কর্মকর্তার মতে, প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ানের নির্দেশের পর তুর্কি কর্মকর্তারা আলোচনা করছেন।

# কঠোর অবরোধের মধ্যে গাজার একমাত্র বিদ্যুৎকেন্দ্রের জ্বালানি ফুরিয়ে যাওয়ায় শত শত আতঙ্কিত মানুষ ছিটমহলের সবচেয়ে বড় হাসপাতালের প্রবেশপথে আশ্রয় নিতে ছুটে যান। অব্যাহত বোমাবর্ষণের সঙ্গে সঙ্গে তাঁরা সেখানে গিয়ে জড়ো হন। গাজা শহরের প্রধান হাসপাতাল আল-শিফারের সার্জন গাসান আবু-সিত্তাহ বলেছেন, ‘হাসপাতালে আর কোনো শয্যা খালি নেই। প্রয়োজনীয় জিনিসগুলোও ফুরিয়ে যাচ্ছে। মাত্র চার দিনেই এ অবস্থা।’

# জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস গাজায় জ্বালানি, খাদ্য, পানিসহ প্রয়োজনীয় ‘জীবন রক্ষাকারী’ জিনিসপত্র সরবরাহের অনুমতি দেওয়ার আহ্বান জানিয়েছেন। গুতেরেস গতকাল সংবাদমাধ্যমে বলেন, তিনি কখনোই ‘সহিংসতা ও ভয়াবহতার এই ভয়ানক চক্রের’ চিত্র ভুলবেন না। তিনি বলেন, এ অঞ্চলের নেতাদের সঙ্গে ধারাবাহিকভাবে যোগাযোগ রেখে চলেছেন। তিনি নেতাদের এ-ই বলে সতর্ক করেছেন, সংঘাত আরও বাড়তে পারে। গুতেরেস বলেন, ‘পরিস্থিতি যেন আর খারাপ না হয়, সে জন্য আমি সব পক্ষের কাছে আবেদন করেছি। যাঁরা সংঘাতে জড়ানো পক্ষগুলোর ওপর প্রভাব রাখেন, তাঁদের কাছেও আমার এই আবেদন থাকবে।’

# যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর বলেছে, ইসরায়েলে হামাসের হামলায় তাদের অন্তত ২২ নাগরিক নিহত হয়েছেন। পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র বলেন, ‘আমরা নিহত ব্যক্তিদের পরিজনদের গভীর সমবেদনা জানাই।’

# হামাসের হামলায় ১৭ জন ব্রিটিশ নাগরিক নিখোঁজ। তাঁদের মেরে ফেলা হয়েছে বলে আশঙ্কা করা হচ্ছে। এই ১৭ জনের মধ্যে কয়েকটি শিশুও আছে।

# শনিবারের সংঘাত শুরুর পর অন্তত ১ হাজার ১০০ ফিলিস্তিনি নিহত হয়েছেন। এর মধ্যে ৩২৬টি শিশু আছে। হামলায় আহত হয়েছেন ৫ হাজার ৩৩৯ জন। হামাস বলেছে, ইসরায়েলের হামলায় এক রাতে অন্তত ৩০ জন নিহত হয়েছেন।

# এদিকে ইসরায়েল বলেছে, হামলার পর এখন পর্যন্ত ১ হাজার ২০০ নাগরিক নিহত হয়েছেন। আহত মানুষের সংখ্যা ২ হাজার ৭০০ ছাড়িয়ে গেছে।