হাশেম সাফিউদ্দিন: ফাইল
হাশেম সাফিউদ্দিন: ফাইল

হামলার পর থেকে নাসরুল্লাহর সম্ভাব্য উত্তরসূরির সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন

হিজবুল্লাহর নিহত প্রধান হাসান নাসরুল্লাহর সম্ভাব্য উত্তরসূরি হাশেম সাফিউদ্দিনের সঙ্গে গতকাল শুক্রবার থেকে যোগাযোগ করা যাচ্ছে না। লেবাননের একটি নিরাপত্তা সূত্র আজ শনিবার এ তথ্য জানিয়েছে।

মার্কিন গণমাধ্যম অ্যাক্সিওস ইসরায়েলের তিনজন কর্মকর্তার বরাতে জানায়, গত বৃহস্পতিবার শেষ রাতে বৈরুতের দক্ষিণের শহরতলিতে ব্যাপক বিমান হামলা চালিয়েছিল ইসরায়েল। হাশেম সাফিউদ্দিনের অবস্থান লক্ষ্য করে এসব হামলা চালানো হয়েছিল। সেখানে তিনি ভূগর্ভস্থ একটি বাংকারে ছিলেন।

লেবাননের আরও দুটি নিরাপত্তা সূত্র জানায়, দহিয়েহ নামে পরিচিত বৈরুতের দক্ষিণের শহরতলিতে গত শুক্রবার থেকে ইসরায়েলের হামলা চলছে। টানা হামলার কারণে সেখানে উদ্ধারকাজ চালানো যাচ্ছে না।

এদিকে হামলার পর থেকে সাফিউদ্দিনের অবস্থা নিয়ে হিজবুল্লাহ এখন পর্যন্ত কোনো মন্তব্য করেনি।

ইসরায়েলের লেফটেন্যান্ট কর্নেল নাদাভ শোশানি শুক্রবার বলেছিলেন, তাদের সামরিক বাহিনী বৃহস্পতিবার রাতের বিমান হামলায় কী পরিমাণ ক্ষয়ক্ষতি হয়েছে, তা খতিয়ে দেখছে। এসব হামলায় হিজবুল্লাহর গোয়েন্দা বাহিনীর সদর দপ্তরকে লক্ষ্যবস্তু করা হয়েছিল।

নাসরুল্লাহর সম্ভাব্য উত্তরসূরি সাফিউদ্দিনকে হারানো ইরানের সহায়তাপুষ্ট হিজবুল্লাহর জন্য আরেকটি বড় ধাক্কা হিসেবে গণ্য হবে। তেহরানের জন্য তা বড় চাপ তৈরি করবে।
লেবাননে হামলার পরিধি দ্রুত বাড়াচ্ছে ইসরায়েল। শনিবার প্রথমবারের মতো দেশটির উত্তরাঞ্চলের শহর ত্রিপোলিতেও হামলা চালিয়েছে ইসরায়েল। এ শহরে সুন্নি মুসলমানরা সংখ্যাগরিষ্ঠ। ২০০৬ সালে হিজবুল্লাহর সঙ্গে যুদ্ধের সময়ও এ শহরে বিমান হামলা চালিয়েছিল ইসরায়েল।