গাজায় বেসামরিক মানুষের নিরাপত্তা নিশ্চিতের আহ্বান রেড ক্রসের

গাজায় ইসরায়েলি বিমান হামলায় বিধ্বস্ত একটি ভবন। ৭ অক্টোবর
ছবি: এএফপি

গাজায় বেসামরিক মানুষের নিরাপত্তা নিশ্চিতে জরুরিভিত্তিতে আবেদন জানিয়েছে ইন্টারন্যাশনাল কমিটি অব দ্য রেড ক্রস (আইসিআরসি)। একই সঙ্গে আন্তর্জাতিক মানবিক আইন মেনে চলতে সংশ্লিষ্ট পক্ষগুলোর প্রতি আহ্বান জানিয়েছে আন্তর্জাতিক সংস্থাটি।

ইসরায়েল জানিয়ছে, ফিলিস্তিনি ভূখণ্ডটিতে তারা হামলা সম্প্রসারণ করতে যাচ্ছে। দেশটির প্রধানমন্ত্রী নেতানিয়াহু বলেছেন, হাসাসের বিরুদ্ধে তাদের যুদ্ধ দ্বিতীয় পর্যায়ে গড়াচ্ছে।

এ অবস্থায় আইসিআরসি গাজার বেসামরিক মানুষদের নিরাপত্তা নিশ্চিতের আবেদন জানাল।

আইসিআরসির প্রেসিডেন্ট মিরজানা স্পোলজারিক এক বিবৃতিতে বলেন, ‘মানুষের দুর্ভোগের অসহনীয় মাত্রা দেখে আমি হতবাক এবং সংঘাতে জড়িত পক্ষগুলোকে এখনই সংযত হওয়ার আহ্বান জানাচ্ছি।’

আইসিআরসির প্রেসিডেন্ট আরও বলেন, এত বেসামরিক মানুষের মর্মান্তিক মৃত্যু খুবই দুঃখজনক। এটা অগ্রহণযোগ্য যে ব্যাপক বোমাবর্ষণের মধ্যে বেসামরিক মানুষের গাজায় যাওয়ার জন্য কোনো নিরাপদ জায়গা নেই। এমনকি সেখানে সামরিক অবরোধের ফলে বর্তমানে পর্যাপ্ত মানবিক কর্মকাণ্ড চালানো সম্ভব নয়। এটি একটি সর্বনাশা ব্যর্থতা, যা বিশ্বের সহ্য করা উচিত নয়।

ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাসা ৭ অক্টোবর ইসরায়েলে আকস্মিক হামলা চালায়। জবাবে ওই দিন থেকেই গাজায় ইসরায়েল নির্বিচার হামলা চালিয়ে আসছে। এতে এ পর্যন্ত নিহতের সংখ্যা আট হাজার ছাড়িয়েছে।

ইসরায়েলে হামাসের হামলায় এ পর্যন্ত নিহত হয়েছেন ১ হাজার ৪০০ জনের মতো। তাঁদের মধ্যে তিন শতাধিক সেনা রয়েছেন। এ ছাড়া দুই শতাধিক ইসরায়েলিকে জিম্মি করে রেখেছেন হামাস যোদ্ধারা। জিম্মিদের মধ্যে কয়েকজন পশ্চিমা দেশগুলোর দ্বৈত নাগরিক।