ইসরায়েলের যুদ্ধকালীন মন্ত্রিসভার সদস্য বেনি গ্যান্টজ
ইসরায়েলের যুদ্ধকালীন মন্ত্রিসভার সদস্য বেনি গ্যান্টজ

হামাসের বিরুদ্ধে যুদ্ধ পুরো একটি প্রজন্মকাল স্থায়ী হতে পারে: ইসরায়েলি মন্ত্রী

ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু সরকারের এক জ্যেষ্ঠ সদস্য বলেছেন, হামাসের বিরুদ্ধে তাঁর দেশের যুদ্ধ ১০ বছর বা এমনকি পুরো একটি প্রজন্মকাল স্থায়ী হতে পারে।

স্থানান্তরিত দক্ষিণ ইসরায়েলি বিভিন্ন সম্প্রদায়ের সদস্যদের সঙ্গে এক বৈঠক এ কথা বলেন ইসরায়েলের যুদ্ধকালীন মন্ত্রিসভার সদস্য বেনি গ্যান্টজ।

বেনি গ্যান্টজ বলেন, ইসরায়েলের প্রতি গাজায় থাকা হুমকি পুরোপুরি নির্মূল করতে সময় লাগবে। তবে গ্রীষ্মের মধ্যে তুলনামূলক নিরাপত্তা দেখা যাবে বলে আশা তাঁর।

ইসরায়েলি যুদ্ধকালীন মন্ত্রিসভার এই সদস্য আরও বলেন, হামাসকে নির্মূলের চেয়ে গাজায় ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠীটির কাছে জিম্মি থাকা ব্যক্তিদের ইসরায়েলে ফিরিয়ে আনাটা নেতানিয়াহু সরকারের একটি বড় অগ্রাধিকার।

গত ৭ অক্টোবর ইসরায়েলে আকস্মিক হামলা চালায় ফিলিস্তিনি স্বাধীনতাকামী সশস্ত্র সংগঠন হামাস। এই হামলায় ১ হাজার ১৪০ জনের মতো নিহত হন। আটক করে গাজায় নিয়ে আসা হয় প্রায় ২৪০ জনকে।

জবাবে ৭ অক্টোবর থেকেই গাজায় নির্বিচার হামলা শুরু করে ইসরায়েলি বাহিনী। গাজার হামাস-নিয়ন্ত্রিত সরকারের স্বাস্থ্য মন্ত্রণালয়ের হিসাবে, উপত্যকাটিতে ইসরায়েলের হামলায় এখন পর্যন্ত ২৬ হাজার ৪০০ জনের বেশি মানুষ নিহত হয়েছেন, যাঁদের বেশির ভাগই শিশু ও নারী।