অবিলম্বে রাশিয়াকে কয়েক শ স্যাটেলাইট-চালিত অস্ত্র দিতে যাচ্ছে ইরান
অবিলম্বে রাশিয়াকে কয়েক শ স্যাটেলাইট-চালিত অস্ত্র দিতে যাচ্ছে ইরান

রাশিয়াকে কয়েক শ ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র দিচ্ছে ইরান, সেনাদের দিয়েছে প্রশিক্ষণ

রাশিয়ার কয়েক ডজন সেনাকে প্রশিক্ষণ দিয়েছে ইরান। তাঁদের স্বল্পপাল্লার ফাথ–৩৬০ ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ব্যবস্থা ব্যবহারের প্রশিক্ষণ দেওয়া হয়েছে। ইউরোপীয় গোয়েন্দাদের দুটি সূত্র রয়টার্সকে এ কথা জানিয়েছে।

ওই সূত্র আরও জানিয়েছে, তাঁরা ধারণা করছেন, অবিলম্বে রাশিয়াকে কয়েক শ স্যাটেলাইট–চালিত অস্ত্র দিতে যাচ্ছে ইরান। আর এসব অস্ত্র ইউক্রেনে চলমান যুদ্ধে ব্যবহার করবে রাশিয়া।

গত ১৩ ডিসেম্বর তেহরানে ইরানের কর্মকর্তা ও রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের প্রতিনিধিদের মধ্যে একটি চুক্তি হয়েছে। এ চুক্তি মোতাবেক রাশিয়াকে ফাথ–৩৬০ এবং আরেকটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ব্যবস্থা দেবে তেহরান।

এসব অস্ত্র তৈরি করেছে ইরানের সরকারি প্রতিষ্ঠান অ্যারোস্পেস ইন্ডাস্ট্রিজ অর্গানাইজেশন (এআইও)। খুবই স্পর্শকাতর বিষয় হওয়ায় নাম গোপন রাখার শর্তে এমনটাই জানিয়েছে ওই গোয়েন্দা সূত্র।

গোয়েন্দা সূত্রের খবর, রুশ সেনাদের একটি দল ফাথ–৩৬০ ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ব্যবস্থা ব্যবহারের কৌশল শিখতে ইরানে গিয়েছিলেন। এসব ক্ষেপণাস্ত্র সর্বোচ্চ ১২০ কিলোমিটার (প্রায় ৭৫ মাইল) দূরের লক্ষ্যে হামলা চালাতে পারে। বহন করতে পারে ১৫০ কেজি ওয়ারহেড।

একটি গোয়েন্দা সূত্র বলছে, প্রশিক্ষণ শেষে একটি বিষয়ই সামনে থাকে। সেটা হলো—রাশিয়ার হাতে এ ক্ষেপণাস্ত্র তুলে দেওয়া।  

এ বিষয়ে জানতে চাইলে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় কোনো মন্তব্য করেনি।

জাতিসংঘের ইরানের স্থায়ী মিশন এক বিবৃতিতে রাশিয়াকে ‘দীর্ঘদিনের কৌশলগত অংশীদার’ উল্লেখ করে জানিয়েছে, ‘এরপরও নৈতিক কারণে ক্ষেপণাস্ত্রসহ যেকোনো অস্ত্র হস্তান্তর করা থেকে বিরত থাকে ইরান।’

এদিকে যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা কাউন্সিলের একজন মুখপাত্র বলেন, ইরানের পক্ষ থেকে রাশিয়ার কাছে এমন অস্ত্র সরবরাহ করা হলে যুক্তরাষ্ট্র, পশ্চিমা সামরিক জোট ন্যাটো এবং ধনী দেশগুলোর জোট জি–৭ দ্রুত ও তীব্র প্রতিক্রিয়া দেখাতে পিছপা হবে না।