জিম্মিদের নিয়ে মনস্তাত্ত্বিক খেলা খেলছে হামাস: ইসরায়েলি প্রতিরক্ষামন্ত্রী

ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্ট
ফাইল ছবি: রয়টার্স

জিম্মিদের নিয়ে হামাস ‘মনস্তাত্ত্বিক খেলা’ খেলছে বলে মন্তব্য করেছেন ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্ট।

ইসরায়েলের কারাগারে থাকা ফিলিস্তিনি বন্দীদের বিনিময়ে সব জিম্মিদের মুক্তির প্রস্তাব দিয়েছে হামাস। এই প্রস্তাব সম্পর্কে গতকাল রোববার ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী এমন মন্তব্য করেন।

৭ অক্টোবর ইসরায়েলে আকস্মিক হামলা চালায় হামাস। হামাসের হামলায় ইসরায়েলে ১ হাজার ৪০০ জনের বেশি মানুষ নিহত হন। এ ছাড়া দুই শতাধিক ব্যক্তিকে ইসরায়েল থেকে ধরে গাজায় নিয়ে জিম্মি করে রেখেছে হামাস।

প্রতিক্রিয়ায় ৭ অক্টোবর থেকে গাজাকে অবরুদ্ধ করে নির্বিচার বোমা হামলা চালিয়ে আসছে ইসরায়েল। গাজায় স্থল অভিযানও চালাচ্ছে ইসরায়েল। তিন সপ্তাহের বেশি সময় ধরে গাজায় ইসরায়েলি হামলায় আট হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন।

জিম্মিদের মধ্যে কয়েকজনের স্বজনদের ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী গ্যালান্ট বলেছেন, হামাস প্রকাশিত গল্পগুলো সংগঠনটির মনস্তাত্ত্বিক খেলার অংশ। হামাস নিজেদের সুবিধার জন্য জিম্মিদের নিষ্ঠুরভাবে ব্যবহার করছে। ইসরায়েলি প্রতিরক্ষামন্ত্রীর কার্যালয়ের এক বিবৃতিতে এই তথ্য জানানো হয়।

গত শনিবার গাজাভিত্তিক ফিলিস্তিনি মুক্তিকামী সশস্ত্র সংগঠন হামাসের নেতা ইয়াহিয়া সিনওয়ার বলেছেন, তাঁরা ইসরায়েলের সঙ্গে অবিলম্বে বন্দী বিনিময়ের জন্য প্রস্তুত।

গ্যালান্ট বলেন, গাজার ভেতরে ইসরায়েলের সামরিক অভিযানের লক্ষ্যও জিম্মিদের মুক্তি নিশ্চিত করা।

গ্যালান্ট আরও বলেন, ইসরায়েলি সমাজের পতন চায় হামাস। তারা জিম্মিদের নৃশংসভাবে ব্যবহার করছে। অন্যান্য বিষয়ের মধ্যে গাজায় ইসরায়েলি সামরিক অভিযানের উদ্দেশ্য জিম্মিদের ফেরানোর সুযোগ বাড়ানো।

হামাসের সশস্ত্র শাখা জানিয়েছে, গাজায় ইসরায়েলি হামলায় ইতিমধ্যে প্রায় ৫০ জিম্মি নিহত হয়েছেন।

হামাসের এই দাবি স্বাধীনভাবে যাচাই করতে পারেনি এএফপি। এদিকে, হামাস এখন পর্যন্ত চার জিম্মিকে মুক্তি দিয়েছে।