ইসরায়েলি হামলার মুখে শিশুদের নিয়ে সমুদ্রতীরবর্তী এলাকায় আশ্রয় নিয়েছে একটি পরিবার। লেবাননের রাজধানী বৈরুতে
ইসরায়েলি হামলার মুখে শিশুদের নিয়ে সমুদ্রতীরবর্তী এলাকায় আশ্রয় নিয়েছে একটি পরিবার। লেবাননের রাজধানী বৈরুতে

ইসরায়েলি হামলায় ১০ লাখ মানুষ উদ্বাস্তু হওয়ার কথা জানাল লেবানন

ইসরায়েলি বাহিনীর নির্বিচার হামলায় লেবানন থেকে প্রায় ১০ লাখ মানুষ উদ্বাস্তু হয়েছে। লেবাননের পরিবেশবিষয়ক মন্ত্রী নাসের ইয়াসিন রয়টার্সকে এ কথা জানিয়েছেন। দেশটির বর্তমান সংকটময় অবস্থা সামাল দিতে সমন্বয়কের দায়িত্ব পালন করছেন তিনি।

নাসের ইয়াসিন বলেন, গত শুক্রবার থেকে ইসরায়েলি হামলা জোরদার হওয়ায় লেবাননের হাজারো মানুষ বাস্তুচ্যুত হয়েছেন।

এদিকে জাতিসংঘের শরণার্থীবিষয়ক সংস্থার (ইউএনএইচসিআর) বরাতে বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, লেবানন থেকে ৫০ হাজারের বেশি মানুষ ইসরায়েলি হামলার কারণে সিরিয়ায় আশ্রয় নিয়েছে।

সংস্থাটির প্রধান ফিলিপ্পো গ্রান্দি এক এক্স পোস্টে জানান, হামলার কারণে লেবাননের অভ্যন্তরেও দুই লাখের বেশি মানুষ বাস্তুচ্যুত হয়েছেন। লেবানন ও সিরিয়া সরকারের সঙ্গে সমন্বয় করে জাতিসংঘের ত্রাণ কার্যক্রম চলছে।

সিএনএনের খবরে যুক্তরাষ্ট্র ও ইসরায়েলের সংশ্লিষ্ট কর্মকর্তাদের বরাত দিয়ে বলা হয়েছে, লেবাননে হামলা চালিয়ে হিজবুল্লাহপ্রধান হাসান নাসরুল্লাহকে হত্যার পর এবার দেশটিতে সম্ভাব্য স্থল অভিযান চালানোর প্রস্তুতি নিয়েছে ইসরায়েল। এ জন্য সীমান্তে সেনা সমাবেশ ঘটিয়েছে দেশটি।

স্থল অভিযান শুরু না করলেও লেবাননে বোমা হামলা চালিয়ে যাচ্ছে ইসরায়েল। গতকাল শনিবারের হামলায় লেবাননে ৩৩ জন নিহত ও ১৯৫ জন আহত হয়েছেন বলে জানিয়েছে আল-জাজিরা।

বিবিসি বলছে, গত সোমবার থেকে লেবাননে ইসরায়েলি হামলায় এ পর্যন্ত প্রায় ৮০০ মানুষ নিহত হয়েছে।