সৌদির বাদশাহ সালমানকে ইরান সফরের আমন্ত্রণ

সৌদির বাদশাহ সালমান ও ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি
ছবি: রয়টার্স

সৌদি আরবের বাদশাহ সালমানকে তেহরান সফরের জন্য আনুষ্ঠানিক আমন্ত্রণ জানিয়েছেন ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি।

গতকাল সোমবার ইরানের পক্ষ থেকে এ তথ্য জানানো হয়। সম্পর্ক পুনরুদ্ধারে গত মাসে দুই দেশের মধ্যে একটি চুক্তি হয়। এর ধারাবাহিকতায় এখন সৌদি বাদশাহকে ইরান সফরের আমন্ত্রণ জানাল তেহরান।

২০১৬ সালে শিয়া সম্প্রদায়ের প্রভাবশালী ধর্মীয় নেতা নিমর আল-নিমরের মৃত্যুদণ্ড কার্যকর করে সৌদি আরব। এ ঘটনার প্রতিবাদে ইরানে অবস্থিত সৌদি দূতাবাস ও কনস্যুলেটে হামলা হয়। এর জেরে ইরানের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছেদ করে সৌদি আরব। সাত বছরের মাথায় দুই দেশ সম্পর্ক জোড়া লাগাতে সম্মত হয়।

চীনের মধ্যস্থতায় গত ১০ মার্চ এই চুক্তি করে সৌদি ও ইরান। চুক্তির আগে দেশ দুটি ইরাক ও ওমানে কয়েক দফা সংলাপ করে।

গতকাল ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নাসের কানানি বলেন, সৌদির বাদশাহকে তেহরান সফরের আমন্ত্রণ জানিয়েছেন ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি।

আর ইরানের প্রেসিডেন্ট রাইসি আগেই সৌদি সফরের আমন্ত্রণ পেয়েছেন বলে জানান নাসের।

ইরান ও সৌদির মধ্যকার চুক্তি অনুযায়ী, আগামী ৯ মের মধ্যে দেশ দুটি পারস্পরিক কূটনৈতিক মিশন আবার চালু করার বিষয়ে নাসের আশা প্রকাশ করেন।

গতকাল সাপ্তাহিক সংবাদ সম্মেলনে নাসের বলেন, ইরানি মুসল্লিরা যাতে এবারের পবিত্র হজে অংশ নিতে পারেন, সে জন্য উভয় দেশ সময়মতো দূতাবাসগুলো সক্রিয় করার ওপর জোর দিচ্ছে।

মিশন আবার চালুর প্রক্রিয়া শুরুর জন্য সম্প্রতি উভয় দেশের প্রতিনিধিরা নিজ নিজ দূতাবাস ও কনস্যুলেট পরিদর্শন করেছেন।

সম্পর্ক স্বাভাবিক করার বিষয়টি বাস্তবায়নের লক্ষ্য ৬ এপ্রিল ইরান ও সৌদির পররাষ্ট্রমন্ত্রীরা বেইজিংয়ে বৈঠক করেন।

দূতাবাস পুনরায় চালুর আগে দুই দেশের পররাষ্ট্রমন্ত্রীরা আবার বৈঠক করবেন বলে জানান ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নাসের।