হামাসের রাজনৈতিক শাখার প্রধান ইসমাইল হানিয়া
হামাসের রাজনৈতিক শাখার প্রধান ইসমাইল হানিয়া

হানিয়া নিহত হওয়ায় বিশ্ব আরেকটু ভালো হবে, ইসরায়েলি মন্ত্রীর স্বস্তি প্রকাশ

ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাসের প্রধান ইসমাইল হানিয়া নিহত হওয়ার ঘটনায় স্বস্তির প্রতিক্রিয়া জানিয়েছেন ইসরায়েলের ঐতিহ্য–বিষয়কমন্ত্রী আমিচে এলিয়াহু। তিনি বলেছেন, ‘তাঁর নিহত হওয়ার ঘটনায় বিশ্ব আরেকটু ভালো হবে।’

আজ বুধবার এক এক্স বার্তায় এমন মন্তব্য করেন আমিচে।

ইসরায়েলি এই মন্ত্রী লিখেছেন, ‘এসব সাংঘাতিক মানুষের কোনো ক্ষমা নেই। যে লৌহহস্ত তাঁদের আঘাত করবে, সেটাই শান্তি ও একটু স্বস্তি আনবে। এ ছাড়া যাঁরা শান্তি চান, তাঁদের সঙ্গে আমাদের শান্তিতে বসবাস করার ক্ষমতা আরও শক্তিশালী করবে এটি।’

ইরানের রাষ্ট্রীয় টেলিভিশন আজ সকালে ইসমাইল হানিয়ার নিহত হওয়ার খবর প্রচার করে। টেলিভিশনের খবরে বলা হয়, রাজধানী তেহরানে হামলায় হানিয়া ও তাঁর একজন দেহরক্ষী নিহত হন। ইরানের বিপ্লবী গার্ড বাহিনী হামাসের শীর্ষনেতার নিহত হওয়ার খবর জানিয়ে বিবৃতি দেয়।

পরে হামাসের পক্ষ থেকেও হানিয়ার নিহত হওয়ার খবর জানিয়ে বিবৃতি দেওয়া হয়। বলা হয়, তিনি ইরানের নতুন প্রেসিডেন্টের শপথ অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন।

ইসমাইল হানিয়া ২০১৭ সালে হামাসের রাজনৈতিক শাখার প্রধান নির্বাচিত হন। পরের বছর তাঁকে ‘সন্ত্রাসী’ তকমা দেয় যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর।

আল–আকসার খবর, হানিয়া নিহত হওয়ার খবরে ফিলিস্তিনজুড়ে সাধারণ ধর্মঘট ও বিক্ষোভের ডাক দেওয়া হয়েছে।

অন্যদিকে হানিয়ার নিহত হওয়ার বিষয়ে এএফপির পক্ষ থেকে ইসরায়েলি সামরিক বাহিনীর প্রতিক্রিয়া জানতে চাওয়া হয়েছিল। তবে প্রতিক্রিয়া জানাতে অস্বীকৃতি জানিয়েছে তারা।