গাজায় স্থল অভিযানে ইসরায়েলি সেনারা
গাজায় স্থল অভিযানে ইসরায়েলি সেনারা

গাজায় যুদ্ধরত ইসরায়েলি সেনাদের সঙ্গে দেখা করলেন নেতানিয়াহু

গাজায় যুদ্ধরত সেনাদের সঙ্গে দেখা করেছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। এ জন্য গতকাল সোমবার ফিলিস্তিন ভূখণ্ডে যান তিনি।  

গত রোববার রাতভর একটি জনবহুল এলাকায় ইসরায়েলি সেনাদের হামলায় ব্যাপক হতাহতের ঘটনা ঘটে। এরপর ইসরায়েলি সেনাবাহিনীর সঙ্গে দেখা করতে গাজা সফরে যান নেতানিয়াহু।

এর আগে নেতানিয়াহু বলেছেন, ইসরায়েল এ যুদ্ধকে ‘সর্বাত্মক’ করবে। তাঁর ভাষায়, ‘আমরা থামছি না। এটি একটি দীর্ঘ যুদ্ধ হবে।’

যদিও ইসরায়েলি বাহিনীর লাগাতার হামলায় গাজায় বেসামরিক মানুষের নিহত মানুষের সংখ্যা বাড়ছে; অন্যদিকে এ যুদ্ধের তীব্রতা কমানোর জন্য দেশটির ওপর যুক্তরাষ্ট্রের চাপ বাড়ছে।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের হিসাবে, গত ৭ অক্টোবর থেকে ইসরায়েলের হামলায় এ পর্যন্ত প্রায় ২০ হাজার মানুষের প্রাণ গেছে।

গাজা কর্তৃপক্ষ জানায়, রোববার রাতে মাঘাজি শরণার্থীশিবিরে বিমান হামলা চালায় ইসরায়েলি বাহিনী। গাজার স্বাস্থ্য কর্মকর্তারা প্রাথমিকভাবে বলেছিলেন, এ হামলায় ৭০ জন নিহত হয়েছেন। নিহত মানুষের সংখ্যা আরও বাড়তে পারে বলে তাঁরা আশঙ্কার কথা জানিয়েছিলেন।

গাজা স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র আশরাফ আল কিদরার বরাত দিয়ে রয়টার্স এক প্রতিবেদনে জানায়, ওই হামলায় অন্তত ৭৮ ফিলিস্তিনির প্রাণ গেছে। আল কিদরা বলেন, মাঘাজি শরণার্থীশিবিরে ঘনবসতিপূর্ণ আবাসিক এলাকায় ‘গণহত্যা’ চালানো হয়েছে।

হামাস এক বিবৃতিতে এ হামলাকে ‘ভয়ংকর গণহত্যা’ ও ‘নতুন যুদ্ধাপরাধ’ হিসেবে অভিহিত করেছে।