যুদ্ধের কারণে সবচেয়ে বেশি বিপর্যয়ে পড়েছে গাজার শিশুরা
যুদ্ধের কারণে সবচেয়ে বেশি বিপর্যয়ে পড়েছে গাজার শিশুরা

যুদ্ধবিরতি নিয়ে হামাসের নতুন ভাবনা ‘মূল্যায়ন’ করছে ইসরায়েল

গাজা উপত্যকায় প্রায় ৯ মাস ধরে চলা রক্তক্ষয়ী যুদ্ধের অবসানে হামাসের নতুন ভাবনা ‘মূল্যায়ন’ করে দেখার কথা জানিয়েছে ইসরায়েল। গতকাল বুধবার কাতারের মধ্যস্থতাকারীদের কাছে নতুন এ ভাবনার কথা জানায় ফিলিস্তিনি স্বাধীনতাকামী সংগঠনটি।

ইসরায়েল বলেছে, গাজা থেকে তাদের জিম্মিদের ফিরিয়ে আনার একটি প্রস্তাবের ওপর হামাস যেসব ‘মন্তব্য’ করেছে, তারা সেগুলো মূল্যায়ন করে দেখছে এবং এ কাজ শেষে জবাব দেওয়া হবে।

গাজায় বেসামরিক ফিলিস্তিনি নিহত মানুষের সংখ্যা দিন দিন বাড়ছে। সেই সঙ্গে যুদ্ধের কারণে সেখানকার মানবিক পরিস্থিতি প্রতিনিয়ত আরও বেশি বিপর্যয়কর হয়ে উঠছে। এতে একটি যুদ্ধবিরতিতে সম্মত হতে ইসরায়েল ও হামাস উভয়ের ওপরই বাড়ছে আন্তর্জাতিক চাপ।

সম্প্রতি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন গাজায় যুদ্ধবিরতি প্রতিষ্ঠায় তিন স্তরের এক রূপরেখা ঘোষণা করেন।

হামাস চায়, গাজায় স্থায়ী যুদ্ধবিরতি এবং সেখান থেকে ইসরায়েলি সেনাদের সম্পূর্ণ প্রত্যাহার। অন্যদিকে, ইসরায়েল বলেছে, গত বছরের ৭ অক্টোবর হামাসের হামলার দিন ইসরায়েল থেকে যত জিম্মিকে গাজায় ধরে নিয়ে যাওয়া হয়েছে, তাঁদের সবাইকে মুক্তি না দেওয়া পর্যন্ত সেখানে ইসরায়েলি বাহিনীর অভিযান অব্যাহত থাকবে।

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু গাজায় যুদ্ধ শুরু করার পর থেকে বারবার বলে আসছেন, হামাসকে গাজা থেকে সম্পূর্ণ নির্মূল না করার পর্যন্ত ওই অভিযান শেষ হবে না।

এদিকে, গতকাল সন্ধ্যায় হামাস এক বিবৃতিতে বলেছে, গাজায় যুদ্ধ শেষ করতে তারা কাতার, মিসর ও তুরস্কের কর্মকর্তাদের সঙ্গে ঘনিষ্ঠ যোগাযোগ রেখে চলেছে। সংগঠনটি বলেছে, কাতারে অবস্থানরত হামাসের রাজনৈতিক শাখার প্রধান ইসমাইল হানিয়া একটি চুক্তিতে উপনীত হতে নতুন ভাবনা নিয়ে কাতার ও মিসরের মধ্যস্থতাকারীদের সঙ্গে যোগাযোগ রক্ষা ও আলোচনা করে চলেছেন।

হামাসপ্রধান ও তুরস্কের মধ্যস্থতাকারীদের সঙ্গেও যোগাযোগ হয়েছে বলে বিবৃতিতে জানানো হয়।

গাজায় যুদ্ধবিরতির উদ্যোগে সামনে থেকে নেতৃত্ব দিচ্ছে কাতার। দেশটি এ বিষয়ে যুক্তরাষ্ট্রের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করে যাচ্ছে।

এর আগে দেওয়া আরেক বিবৃতিতে হামাস বলেছিল, ‘আমাদের ফিলিস্তিনি জনগণের বিরুদ্ধে আক্রমণ বন্ধ করতে মধ্যস্থতাকারীদের সঙ্গে আমরা নিজেদের কিছু পরিকল্পনার কথা বিনিময় করেছি।’

নেতানিয়াহুর কার্যালয় ও ইসরায়েলের গোয়েন্দা সংস্থা মোসাদের পক্ষ থেকে হামাসের নতুন ‘ভাবনা’ মূল্যায়ন করার বিষয়টি নিশ্চিত করা হয়েছে।