গাজার রাফা এলাকায় খাদ্যসহায়তা নিতে সারি বেঁধে দাঁড়িয়ে কয়েকটি শিশু
গাজার রাফা এলাকায় খাদ্যসহায়তা নিতে সারি বেঁধে দাঁড়িয়ে কয়েকটি শিশু

গাজায় মানবিক সহায়তা বাড়াতে না দিলে সামরিক সহযোগিতায় কাটছাঁট: ইসরায়েলকে যুক্তরাষ্ট্র

ফিলিস্তিনের গাজা উপত্যকায় জরুরিভিত্তিতে মানবিক সহায়তার প্রবেশাধিকার বাড়ানোর জন্য ইসরায়েল সরকারকে ৩০ দিনের সময় বেঁধে দিয়েছে যুক্তরাষ্ট্র। তা না হলে ইসরায়েলকে দেওয়া মার্কিন সরকারের কিছু সামরিক সহযোগিতায় কাটছাঁট করা হবে বলেও সতর্ক করে দিয়েছে ওয়াশিংটন।

এ বিষয়টি জানিয়ে যুক্তরাষ্ট্রের সরকারের পক্ষ থেকে ইসরায়েলকে একটি চিঠি দেওয়া হয়েছে। সংশ্লিষ্ট সূত্রের বরাতে ওই চিঠির খবর প্রকাশ করেছিল বিবিসি। তবে দুই দেশের সরকার বিষয়টি নিয়ে একেবারে নিশ্চুপ ছিল।

অবশেষে চিঠির বিষয়টি আনুষ্ঠানিকভাবে নিশ্চিত করেছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ম্যাথু মিলার। তিনি জানান, গোপন কূটনৈতিক মাধ্যমে এ চিঠি দেওয়া হয়েছে। মার্কিন প্রশাসন চায়নি চিঠির বিষয়টি জানাজানি হয়ে যাক। এখন যেহেতু সংবাদমাধ্যমে চিঠির প্রসঙ্গ চলে এসেছে, তিনি (মিলার) এটা নিশ্চিত করতে পেরে খুশি।

মিলার আরও বলেন, গাজায় এখন যে পরিমাণে মানবিক সহায়তা প্রবেশের অনুমতি দেওয়া হচ্ছে, সেটা ‘খুবই কম’। এর আগেও এ নিয়ে উদ্বেগ দেখা দেওয়ার পরিপ্রেক্ষিতে মার্কিন প্রশাসন বলার পর প্রবেশাধিকার বাড়ানো হয়েছিল।

সুপারিশ করা পরিবর্তনগুলো দ্রুত নিশ্চিত করবে ইসরায়েল। আর এর ফলাফল হিসেবে গাজায় মানবিক সহায়তার প্রবেশাধিকার ‘নাটকীয়ভাবে বেড়ে যাবে’ বলেও আশা প্রকাশ করেন মিলার।