শনিবার রাত থেকে রোববার পর্যন্ত বৈরুতের দক্ষিণের শহরতলিতে একটানা ব্যাপক হামলা চালানো হয়। টানা প্রায় ৩০ মিনিট ধরে শহরজুড়ে বোমা বিস্ফোরণ এবং আলোর ঝলকানি দেখা যায়
শনিবার রাত থেকে রোববার পর্যন্ত বৈরুতের দক্ষিণের শহরতলিতে একটানা ব্যাপক হামলা চালানো হয়। টানা প্রায় ৩০ মিনিট ধরে শহরজুড়ে বোমা বিস্ফোরণ এবং আলোর ঝলকানি দেখা যায়

ইসরায়েলের বিমান হামলায় কাঁপছে বৈরুতের দক্ষিণাঞ্চল

লেবাননের রাজধানী বৈরুতের দক্ষিণাঞ্চলে গতকাল শনিবার রাত থেকে আজ রোববার সকাল পর্যন্ত তীব্র বিমান হামলা চালিয়েছে ইসরায়েল। কোথাও কোথাও হামলা ‘খুবই প্রবল’ ছিল বলে জানিয়েছে দেশটির সরকারি সংবাদ সংস্থা।

এ যাবৎকালের তীব্রতম একটি হামলা এটি। লেবানন থেকে এএফপির প্রতিনিধিরা জানিয়েছেন, দু ঘণ্টারও বেশি সময় ধরে বিস্ফোরণের শব্দ শোনা গেছে।

লেবাননের ন্যাশনাল নিউজ এজেন্সির খবরে বলা হয়, ‘ইসরায়েলি শত্রুর যুদ্ধবিমান থেকে (বৈরুতের) দক্ষিণের শহরতলিগুলোতে চারটি খুবই ভয়ংকর হামলা চালানো হয়েছে, এবং একটি হামলা হয়েছে চুয়েফাত এলাকায়। হামলার পর ওই এলাকায় কয়েকটি অ্যাম্বুলেন্স যেতে দেখা গেছে।’

যেসব এলাকায় হামলা হয়েছে এএফপির ভিডিও ফুটেজে সেখান থেকে কালো ধোঁয়ার কুণ্ডলী উঠতে দেখা গেছে।

বৈরুতের দক্ষিণে একটি এলাকা থেকে আগুনের বিশাল একটি গোলা আকাশের দিকে উঠে যেতে দেখা গেছে। এ ছাড়া প্রায় একঘণ্টা ধরে ঘন ধোঁয়ার মধ্যে গোলার ফুলকি দেখা গেছে।

এএফপির একজন প্রতিনিধি বৈরুতের দক্ষিণের শহরতলির কাছের এলাকা সাবরাতে সড়কে বহু মানুষকে দেখেছেন। তাঁরা প্রাণ বাঁচাতে পালিয়ে যাচ্ছেন, তাদের কারও হাতে ব্যাগ। তাঁদের কেউ মোটরসাইকেলে, কেউবা পায়ে হেঁটেই চলছেন। তাঁদের পেছনে বিস্ফোরণের শব্দ।

বৈরুতে লেবাননের একমাত্র বিমানবন্দরটি আক্রমণের লক্ষ্যস্থলের কাছেই। এনএনএ বলেছে, ‘দক্ষিণের শহরতলিতে ইসরায়েলি শত্রুর আক্রমণ সত্ত্বেও বিমানবন্দরটি সচল আছে। এইমাত্র মধ্যপ্রাচ্যের কয়েকটি বিমান সেখানে নেমেছে।’

টেলিগ্রামে পোস্ট করা এক বিবৃতিতে ইসরায়েলি সামরিক বাহিনী বলেছে, তারা বৈরুতের (দক্ষিণাঞ্চলে) ‘সন্ত্রাসী সংগঠন হিজবুল্লাহর লক্ষ্যবস্তুতে এখন বিমান হামলা চালাচ্ছে’।

শনিবার রাতে হামলা শুরুর আগে ইসরায়েলি বাহিনী বৈরুতের দক্ষিণের শহরতলি থেকে বাসিন্দাদের সরে যেতে বলেছিল।

স্যাটেলাইটের ছবিতে বার্জ আল-বারাজনেহ, হারেত হারিক ও চুয়েফাত আল-আমরুসিয়ায় সবচেয়ে ভয়াবহ হামলা হওয়ার ছবি ফুটে উঠেছে।

গাজা যুদ্ধ শুরু হওয়ার পর প্রায় প্রতিদিন ইসরায়েল এবং লেবাননের ইরান সমর্থিত সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহর মধ্যে সীমান্তের এপার-ওপার করা গোলাগুলি চলছে।

কিন্তু গত ২৩ সেপ্টেম্বর থেকে লেবাননে তীব্র বিমান হামলা শুরু করে ইসরায়েল। হামলায় লেবাননে ১ হাজার ১১০ জনের বেশি মানুষ নিহত এবং ১০ লাখের বেশি মানুষ বাড়িঘর ছেড়ে পালিয়ে গেছেন।

শনিবার ইসরায়েলি সামরিক বাহিনীর মুখপাত্র রিয়ার অ্যাডমিরাল ড্যানিয়েল হাগারি বলেন, লেবাননের দক্ষিণাঞ্চলে স্থলাভিযানে তারা ৪৪০ হিজবুল্লাহ যোদ্ধাকে হত্যা করেছে। ধ্বংস করেছে হিজবুল্লাহর নিয়ন্ত্রণে প্রায় দুই হাজার সুনির্দিষ্ট লক্ষ্যস্থল।