ইসরায়েলি জিম্মিদের হত্যার হুমকি হামাসের

হামাসের রকেট হামলায় ইসরায়েলের বিভিন্ন শহর ক্ষতিগ্রস্ত হয়। গত শনিবার তোলা ছবি
ছবি: রয়টার্স

ফিলিস্তিনের গাজায় বোমা হামলা চালিয়ে নিরীহ বেসামরিক মানুষ হত্যা বন্ধ না করলে জিম্মি ইসরায়েলিদের মেরে ফেলার হুমকি দিয়েছে হামাসের সামরিক শাখা আল-কাশেম ব্রিগেডস। ফিলিস্তিনের মুক্তিকামী সশস্ত্র সংগঠনটির সামরিক শাখার মুখপাত্র আবু ওবায়দা এই হুমকি দিয়েছেন।

আবু ওবায়দা বলেছেন, ‘কোনো ধরনের সতর্কতা ছাড়াই নিরাপরাধ মানুষকে (ফিলিস্তিনি) টার্গেট করা হলে এর পরিণতি খারাপ হবে। তখন আমাদের জিম্মায় থাকা ইসরায়েলি নাগরিকদের হত্যা করা হবে এবং সেই দৃশ্য সম্প্রচার করতে বাধ্য করা হবে।’

আবু ওবায়দা আরও বলেছেন, ‘এ ধরনের সিদ্ধান্ত নেওয়ার জন্য আমাদের খারাপ লাগছে। কিন্তু এ জন্য ইসরায়েল ও তাদের নেতৃত্বই দায়ী।’

গত শনিবার সকালে ইসরায়েলে কয়েক হাজার রকেট ছোড়ে হামাস। পাশাপাশি ইসরায়েলের সীমান্তে ঢুকে হামলা চালায় তারা। এতে এখন পর্যন্ত ৯০০ ইসরায়েলি নিহত হওয়ার খবর পাওয়া গেছে। তাদের মধ্যে বেশ কিছু বিদেশি নাগরিকও রয়েছেন বলে জানা গেছে।

হামাসের হামলার প্রতিক্রিয়ায় পাল্টা আক্রমণ করে ইসরায়েল। এতে সোমবার পর্যন্ত ৫৬০ ফিলিস্তিনি নিহত হয়েছেন বলে জানা গেছে। আহত হয়েছেন কয়েক হাজার।

ইসরায়েল নিয়ন্ত্রিত ভূখণ্ডে প্রবেশের পর অনেক নাগরিককে জিম্মি করে গাজায় নিয়ে গেছেন হামাস যোদ্ধারা। এখন ইসরায়েলের পাল্টা হামলা থামাতে তাঁদের ব্যবহার করছেন তাঁরা।