লেবাননের দক্ষিণাঞ্চলে ইসরায়েলের বিমান হামলার পর ধোঁয়ার কুণ্ডলী, ২৮ জুলাই
লেবাননের দক্ষিণাঞ্চলে ইসরায়েলের বিমান হামলার পর ধোঁয়ার কুণ্ডলী, ২৮ জুলাই

লেবাননের দক্ষিণাঞ্চলে ইসরায়েলি ড্রোন হামলায় নিহত ২

লেবাননের দক্ষিণাঞ্চলে ইসরায়েলি ড্রোন হামলায় দুজন নিহত হয়েছেন। আহত হয়েছেন তিনজন। আজ সোমবার এ হামলা হয়। লেবাননের বেসামরিক প্রতিরক্ষা বিভাগ এমন তথ্য জানিয়েছে।

ইসরায়েল নিয়ন্ত্রিত গোলান মালভূমিতে গত শনিবার রকেট হামলার ঘটনায় ১২ জন নিহত হওয়া নিয়ে চলমান উত্তেজনার মধ্যে এ ড্রোন হামলা হলো। শনিবার মাজদাল শামস এলাকায় একটি ফুটবল মাঠে ওই রকেট হামলা হয়।

ওই হামলার জন্য লেবাননের হিজবুল্লাহকে দায়ী করেছে ইসরায়েল ও যুক্তরাষ্ট্র। তবে ইরান–সমর্থিত সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহ এ অভিযোগ অস্বীকার করেছে। এমন অবস্থায় উভয় পক্ষের মধ্যে উত্তেজনা ছড়িয়ে পড়ার আশঙ্কা করা হচ্ছে। আন্তর্জাতিক সম্প্রদায় দুই পক্ষকে সংযত থাকার জন্য আহ্বান জানিয়েছে।

গোলানে হামলার ঘটনায় কীভাবে এবং কখন সন্ত্রাসী সংগঠন হিজবুল্লাহর বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে, তা নিয়ে সিদ্ধান্ত নেওয়ার জন্য ইসরায়েল সরকারকে অনুমতি দিয়েছে নিরাপত্তাবিষয়ক মন্ত্রিপরিষদ। রোববার রাতে এ অনুমোদন দেওয়া হয়।

তবে ইসরায়েল কী ধরনের পদক্ষেপ নিতে পারে, সে ব্যাপারে তাৎক্ষণিক কোনো ইঙ্গিত পাওয়া যায়নি। নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন কর্মকর্তা সূত্রে ইসরায়েলি একটি সংবাদপত্রের প্রতিবেদনে বলা হয়েছে, পদক্ষেপ সীমিত হলেও তা সুনির্দিষ্ট হবে হবে। সেতু, বিদ্যুৎকেন্দ্র ও বন্দরগুলোতে হিজবুল্লাহর অস্ত্রের গুদাম লক্ষ্য করে হামলা হতে পারে। সশস্ত্র গোষ্ঠীটির উচ্চপর্যায়ের কমান্ডারদের লক্ষ্য করেও হামলা হতে পারে।

লেবাননের বেসামরিক প্রতিরক্ষা বিভাগের এক কর্মকর্তা রয়টার্সকে বলেন, সোমবার লেবাননের দক্ষিণাঞ্চলে ইসরায়েলি ড্রোন হামলায় আহত তিনজনের মধ্যে এক নবজাতকও আছে। নিহত ব্যক্তিরা হিজবুল্লাহর যোদ্ধা নাকি বেসামরিক নাগরিক, তা জানায়নি উদ্ধারকারী কর্তৃপক্ষ।

ইসরায়েলি সেনাবাহিনী বলেছে, তাদের আকাশ প্রতিরক্ষা বাহিনী আজ সোমবার পশ্চিমাঞ্চলীয় গালিলি এলাকায় একটি ড্রোন ভূপাতিত করেছে। ড্রোনটি লেবানন থেকে এসেছে।