একটি বৈঠকে কথা বলছেন ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলী খামেনি। রাজধানী তেহরানে, ২৭ অক্টোবর ২০২৪
একটি বৈঠকে কথা বলছেন ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলী খামেনি। রাজধানী তেহরানে, ২৭ অক্টোবর ২০২৪

ইসরায়েলি হামলাকে বাড়িয়ে বা কমিয়ে দেখা হবে না: খামেনি

ইরানে ইসরায়েলের হামলাকে ‘বাড়িয়ে বা কমিয়ে’ দেখা হবে না বলে মন্তব্য করেছেন ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলী খামেনি। আজ রোববার সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে এক পোস্টে তিনি এ মন্তব্য করেছেন।

 খামেনি লিখেছেন, ‘দুই রাত আগে ইহুদিদের (ইসরায়েল) চালানো এ হামলাকে বাড়িয়ে বা কমিয়ে দেখার সুযোগ নেই।’

ইরানে ইসরায়েলের এ হামলাকে ‘ভুল হিসাব-নিকাশ’ বলেও মন্তব্য করেছেন তিনি।

শনিবার ভোরে রাজধানী তেহরানসহ ইরানের তিনটি প্রদেশের কয়েকটি সামরিক স্থাপনায় বিমান হামলা চালিয়েছে ইসরায়েল। এসব স্থাপনায় মূলত অস্ত্র তৈরি হতো। তিন দফায় চালানো এ বিমান হামলা চলেছিল প্রায় চার ঘণ্টা। এতে এখন পর্যন্ত চার ইরানি সেনা নিহত হওয়ার কথা জানিয়েছেন তেহরান। আর সার্বিক ‘ক্ষয়ক্ষতি সীমিত’ বলেও দাবি করেছে দেশটি।

এর আগে ১ অক্টোবর ইসরায়েলকে লক্ষ্য করে প্রায় ২০০ ক্ষেপণাস্ত্র ছুড়েছিল ইরান। এসব ক্ষেপণাস্ত্রের অধিকাংশ লক্ষ্যবস্তুতে আঘাত হানার আগেই ভূপাতিত করার দাবি করেছে ইসরায়েল। ইরানের সহায়তাপুষ্ট হামাসের প্রধান ইসমাইল হানিয়া, হিজবুল্লাহপ্রধান হাসান নাসরুল্লাহ এবং নিজেদের ইসলামিক রেভল্যুশনারি গার্ড কোরের (আইআরজিসি) এক কমান্ডারের হত্যাকাণ্ডের প্রত্যুত্তরে ১ অক্টোবর ইসরায়েলে হামলা করা হয়েছিল বলে জানিয়েছিল তেহরান।

অন্যদিকে গাজা যুদ্ধ শুরু হওয়ার পর থেকে ইরান ও দেশটির সহায়তাপুষ্ট সশস্ত্র গোষ্ঠীগুলোর হামলার জবাবে গত শনিবার ইরানে হামলা করা হয়েছে বলে জানিয়েছে ইসরায়েল। এ হামলার আগে ইরানে আর কোনো হামলার কথা স্বীকার করেনি ইসরায়েল।

ইসরায়েল ইরানকে পাল্টা হামলা না চালাতে সতর্ক করেছে। যুক্তরাষ্ট্রসহ ইসরায়েলের মিত্ররাও তেহরানকে একইভাবে সতর্ক করেছে।

ইরানের কর্মকর্তারা ও গণমাধ্যমগুলো হামলার ক্ষয়ক্ষতির পরিমাণকে কমিয়ে দেখাচ্ছে বলে ধারণা করা হচ্ছে। তবে তাঁরা নিজেদের প্রতিরক্ষা সক্ষমতার গুণকীর্তন করছেন। কিন্তু এখন পর্যন্ত ইসরায়েলে পাল্টা হামলার স্পষ্ট কোনো ঘোষণা দেয়নি তেহরান।