গাজায় একটি ভবনে ইসরায়েলি হামলার পর ধ্বংসস্তূপ দেখছেন কয়েকজন
গাজায় একটি ভবনে ইসরায়েলি হামলার পর ধ্বংসস্তূপ দেখছেন কয়েকজন

ইসরায়েলি হামলায় গাজায় ১৩, বৈরুতে শিশুসহ ৪ জন নিহত

ফিলিস্তিনের গাজা ও লেবাননের বৈরুতে হামলা চালিয়েছে ইসরায়েল। হামলায় গাজায় শরণার্থীশিবির হিসেবে ব্যবহৃত একটি স্কুলে ও আরেকটি আশ্রয়শিবিরে ১৩ জন ও বৈরুতে বড় একটি সরকারি হাসপাতালে চারজন নিহত হয়েছেন।

গাজায় জাবালিয়া প্রিপারেটরি স্কুলে ‘কামানের গোলা’ নিক্ষেপ করেছে ইসরায়েলি সামরিক বাহিনী। এতে অন্তত ১০ জন নিহত হয়েছেন। আহতের সংখ্যা ৩০। গাজার ওয়াফা সংবাদমাধ্যমের বরাতে আজ মঙ্গলবার আল–জাজিরার খবরে এ তথ্য জানা গেছে।

গাজার উত্তরাঞ্চলে জাবালিয়া শরণার্থীশিবিরে এই বিদ্যালয়ের অবস্থান। এক বছরের বেশি সময় ধরে গাজায় চলা ইসরায়েলি বাহিনীর নির্বিচার হামলার জেরে সেখানে বাস্তুচ্যুত ফিলিস্তিনিরা আশ্রয় নিয়েছিলেন।

গাজার উত্তরাঞ্চলের শহর বেইত হানুনের কেন্দ্রস্থলে বাস্তুচ্যুত ফিলিস্তিনিদের আরেকটি আশ্রয়স্থলে ইসরায়েলি সামরিক বাহিনী বোমা হামলা চালিয়েছে। ওয়াফা সংবাদমাধ্যম জানায়, এই হামলায় তিনজন নিহত ও আরও বেশ কয়েকজন আহত হয়েছেন।

১৭ দিন আগে থেকে গাজার উত্তরাঞ্চলে হামলা জোরদার করেছে ইসরায়েলি বাহিনী। এর পর থেকে ওই অঞ্চলে অন্তত ৬৪০ জন নিহত হওয়ার খবর উপত্যকার চিকিৎসা-সংশ্লিষ্ট সূত্র আল-জাজিরাকে জানিয়েছে।

এদিকে লেবাননের রাজধানী বৈরুতের দক্ষিণ উপকণ্ঠে হারিরি হাসপাতালের পাশে ইসরায়েলি বাহিনীর হামলায় ৪ জন নিহত ও ২৪ জন আহত হয়েছেন। নিহত ব্যক্তিদের মধ্যে একজন শিশু রয়েছে। স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাতে এএফপি এ খবর জানিয়েছে।

হারিরি হাসপাতাল লেবাননের সবচেয়ে বড় চিকিৎসাকেন্দ্র। এক বিবৃতিতে লেবাননের স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, ইসরায়েলি হামলায় হাসপাতালটির ‘উল্লেখযোগ্য’ ক্ষয়ক্ষতি হয়েছে। তবে হাসপাতালের কার্যক্রম চালু রয়েছে।