সাময়িক যুদ্ধবিরতি শেষে ফিলিস্তিনের গাজায় হামলা শুরু করেছে ইসরায়েল। হামলায় আহত শিশুদের উদ্ধার করে নিয়ে যাচ্ছেন ফিলিস্তিনিরা।
সাময়িক যুদ্ধবিরতি শেষে ফিলিস্তিনের গাজায় হামলা শুরু করেছে ইসরায়েল। হামলায় আহত শিশুদের উদ্ধার করে নিয়ে যাচ্ছেন ফিলিস্তিনিরা।

নিহত শিশুর হাতে ধরা ছিল রুটির টুকরা

ইসরায়েলি হামলা থেকে বাঁচতে গাজার দক্ষিণে রাফার একটি বাড়িতে আশ্রয় নিয়েছিল দুটি পরিবার। গত শুক্রবার রাতে সেখানে হামলা চালায় ইসরায়েলি বাহিনী। এতে ওই দুই পরিবারের ১০ জন নিহত হন বলে জানিয়েছে গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়।

নিহত ব্যক্তিদের স্বজন বাসেম আরাফেহ একটি ছবি হাতে মাতম করছিলেন। ওই ছবিতে দেখা যায়, নিহত এক কন্যাশিশু পাউরুটির একটি টুকরা ধরে আছে। তিনি বলেন, পরিবার দুটির সদস্যরা যখন রাতের খাবার খাচ্ছিলেন, তখন হামলা চালানো হয়।

আরাফেহ বলেন, ‘ক্ষুধার্ত অবস্থায় এই শিশুর প্রাণ গেছে। সে এক টুকরা রুটি খাচ্ছিল, এতে আর কিছুই ছিল না। কীভাবে শিশুরা মারা যাচ্ছে, তা দেখার জন্য আন্তর্জাতিক অপরাধ আদালত কোথায়? মুসলিমরা কোথায়...কোথায় বিশ্বনেতারা?’

ইসরায়েলি সামরিক বাহিনী গতকাল শনিবার বলেছে, খান ইউনিসের দক্ষিণাঞ্চল ও মধ্য গাজায় তাদের বাহিনী বহু জঙ্গিকে হত্যা করেছে। রাফার হামলার বিষয়ে তারা খোঁজখবর নিচ্ছে।

ইয়েমেনে আবারও যুক্তরাষ্ট্রের হামলা

এদিকে শুক্রবার দ্বিতীয় রাতের মতো ইয়েমেনে হুতি গোষ্ঠীর অবস্থান লক্ষ্য করে হামলা চালিয়েছে যুক্তরাষ্ট্র। গতকাল মার্কিন সামরিক বাহিনীর সেন্ট্রাল কমান্ড বলেছে, নৌবাহিনীর ইউএসএস কার্নি যুদ্ধজাহাজ থেকে হুতিদের রাডার ব্যবস্থা লক্ষ্য করে টমাহক ক্রুজ ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয়েছে। এ হামলার জবাব দেওয়ার হুঁশিয়ারি দিয়েছে হুতিরা।