ইসরায়েলি বিমান হামলার পর ধ্বংসস্তূপ দেখাচ্ছেন এক ব্যক্তি। লেবাননের বৈরুতের দক্ষিণের শহরতলিতে, ২৪ সেপ্টেম্বর ২০২৪
ইসরায়েলি বিমান হামলার পর ধ্বংসস্তূপ দেখাচ্ছেন এক ব্যক্তি। লেবাননের বৈরুতের দক্ষিণের শহরতলিতে, ২৪ সেপ্টেম্বর ২০২৪

ইসরায়েলের বিমান হামলায় হিজবুল্লাহর এক জ্যেষ্ঠ কমান্ডার নিহত

লেবাননের রাজধানী বৈরুতে ইসরায়েলের বিমান হামলায় হিজবুল্লাহর এক জ্যেষ্ঠ কমান্ডার নিহত হয়েছেন। হিজবুল্লাহর নিহত কমান্ডারের নাম ইব্রাহিম কুবাইসি।

ইসরায়েলের সামরিক বাহিনী জানিয়েছে, নিহত কুবাইসি হিজবুল্লাহর ক্ষেপণাস্ত্র ও রকেট ফোর্সের কমান্ডার ছিলেন। অন্যদিকে লেবাননের দুটি নিরাপত্তা সূত্র তাঁকে ইরানের সহায়তাপুষ্ট সশস্ত্র গোষ্ঠীটির রকেট বিভাগের একজন গুরুত্বপূর্ণ ব্যক্তি বলে জানিয়েছে।

গত এক সপ্তাহে ইসরায়েলের হাতে ধারাবাহিকভাবে নানা বিপর্যয়ের মুখে থাকা হিজবুল্লাহর জন্য কুবাইসিকে হারানো আরেকটি বড় ধাক্কা বলে মনে করা হচ্ছে। এখন হিজবুল্লাহের লক্ষ্যবস্তুতে ‘তীব্র হামলা’ চালাচ্ছে ইসরায়েল।

ইসরায়েল বর্তমানে গাজা উপত্যকা থেকে নিজেদের উত্তর সীমান্তে, তথা লেবাননের দিকে মনোযোগ বাড়িয়েছে। গাজা যুদ্ধ শুরু হওয়ার পর থেকে হামাসের সমর্থনে উত্তর ইসরায়েলে নিয়মিত রকেট হামলা চালাচ্ছে হিজবুল্লাহ। জবাবে ইসরায়েলও লেবাননে নিয়মিত বিমান হামলা চালাচ্ছে।

গত সোমবার লেবাননের রাজধানী বৈরুতে হিজবুল্লাহ–নিয়ন্ত্রিত এলাকায় ব্যাপক বিমান হামলা চালানোর পর সেখানে মঙ্গলবার টানা দ্বিতীয় দিনের মতো হামলা চালিয়েছে ইসরায়েল। অন্যদিকে মঙ্গলবার ভোরে উত্তর ইসরায়েলে রকেট হামলা চালানোর কথা জানিয়েছে হিজবুল্লাহ।

লেবাননের স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্যমতে, মঙ্গলবার বৈরুতের ঘোবেরী এলাকার একটি ভবনে ইসরায়েলের বিমান হামলায় অন্তত ৬ জন নিহত ও ১৫ জন আহত হয়েছে। বিবিসি জানিয়েছে, নিহত এই ছয় ব্যক্তির একজন কুবাইসি।

লেবাননের দক্ষিণাঞ্চলে সোমবার ইসরায়েলের হামলায় নিহতের সংখ্যায় বেড়ে দাঁড়িয়েছে ৫৫৮। নিহত ব্যক্তিদের মধ্যে শিশু ৫০, নারী ৯৪ জন। আহত হয়েছে ১ হাজার ৮৩৫ জন। ওই এলাকা থেকে নিরাপত্তার খোঁজে হাজার হাজার মানুষ ঘরবাড়ি ছেড়ে পালিয়ে যাচ্ছে।

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু হিজবুল্লাহর লক্ষ্যবস্তুতে হামলা অব্যাহত রাখার কথা জানিয়েছেন।