সিরিয়ার লাতাকিয়া বন্দরে ইসরায়েলের ক্ষেপণাস্ত্র হামলা

লাতাকিয়া বন্দরের কনটেইনার ইয়ার্ডে বিমান হামলা চালায় ইসরায়েল। সিরিয়া, ২৮ ডিসেম্বর
ছবি: এএফপি

সিরিয়ার লাতাকিয়া সমুদ্রবন্দরে আজ মঙ্গলবার বিমান হামলা চালিয়েছে ইসরায়েল। সিরিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যম বলছে, চলতি মাসে গুরুত্বপূর্ণ এমন জায়গায় এটি ইসরায়েলের দ্বিতীয় হামলা।

সিরিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা সানা একজন সামরিক কর্মকর্তাকে উদ্ধৃত করে জানিয়েছে, স্থানীয় সময় মঙ্গলবার ভোররাত সাড়ে তিনটার দিকে লাতাকিয়ার কনটেইনার ইয়ার্ডকে লক্ষ্য করে ইসরায়েলি বিমানবাহিনী কয়েকটি ক্ষেপণাস্ত্র ছোড়ে। ওই কর্মকর্তা জানান, ভূমধ্যসাগরের দিক থেকে ওই ক্ষেপণাস্ত্র ছোড়া হয়।

সানা জানায়, এই হামলায় উল্লেখযোগ্য পরিমাণের ক্ষয়ক্ষতি হয়েছে। এর আগে ৭ ডিসেম্বর লাতাকিয়া বন্দরে ইরানি অস্ত্রের চালানের ওপর বিমান হামলা চালায় ইসরায়েল। তবে ওই হামলায় কোনো হতাহতের খবর পাওয়া যায়নি।

লাতাকিয়া বন্দরের কনটেইনার ইয়ার্ডে ইসরায়েলি বিমান হামলায় উল্লেখযোগ্য পরিমাণ ক্ষয়ক্ষতি হয়। সিরিয়া, ২৮ ডিসেম্বর

লাতাকিয়া শহরকে সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল–আসাদের অনুগত সেনাবাহিনীর অন্যতম শক্ত ঘাঁটি হিসেবে বিবেচনা করা হয়। ২০১১ সালে সিরিয়ায় গৃহযুদ্ধ শুরুর পর থেকে সেখানে নিয়মিত বিমান হামলা চালিয়ে আসছে ইসরায়েল। সিরিয়ার সরকারি বাহিনীর পাশাপাশি তাদের হামলার মূল লক্ষ্য ইরানপন্থী বাহিনী ও হিজবুল্লাহ যোদ্ধারা।

যদিও ইসরায়েল এসব হামলার কথা কালেভদ্রে স্বীকার করে থাকে। দেশটি বলছে, সিরিয়ায় তারা তাদের শত্রুদেশ ইরানের কোনো ঘাঁটি হতে দেবে না।