নাসার মহাকাশযান ‘চ্যালেঞ্জার’-এর সাত নভোচারী
নাসার মহাকাশযান ‘চ্যালেঞ্জার’-এর সাত নভোচারী

ইতিহাসের এই দিনে: ভাঙল মহাকাশযান ‘চ্যালেঞ্জার’

বিশ্বে প্রতিদিন নানা ঘটনা-দুর্ঘটনা ঘটে। উদ্ভাবন-উন্মোচন ঘটে অনেক কিছুর। জন্ম ও মৃত্যু হয় অনেকের। রোজকার সব ঘটনা কি আমরা মনে রাখি? তবে কিছু বিষয় স্থায়ীভাবে দাগ কাটে মানুষের মনে, কিছু ঘটনা ইতিহাসের পাতায় উঠে যায়। তেমনই কিছু বিষয় নিয়ে আমাদের নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিনে’। আজ ২৮ জানুয়ারি। চলুন দেখি, বিশ্বে এদিন কী কী বড় ঘটনা ঘটেছিল। ‘অন দিস ডে: আ হিস্ট্রি অব দ্য ওয়ার্ল্ড ইন ৩৬৬ ডেজ’ বই থেকে অনুবাদ করেছেন অনিন্দ্য সাইমুম

মহাকাশ গবেষণার ইতিহাসে ১৯৮৬ সালের ২৮ জানুয়ারি শোকের একটি দিন। ওই দিন মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসার নভোযান ‘চ্যালেঞ্জার’ ফ্লোরিডা থেকে উৎক্ষেপণ করা হয়। উৎক্ষেপণের পরপরই ইঞ্জিনে ত্রুটির জেরে তা ভেঙে পড়ে। লাখো মানুষ টেলিভিশনের সেই ঘটনার সাক্ষী হন। এতে প্রাণ যায় সাত নভোচারীর সবার।

শেষ হয় ফ্রাঙ্কো-প্রুশিয়া যুদ্ধ

সময়টা ১৮৭১ সালের ২৮ জানুয়ারি। রক্তক্ষয়ী ফ্রাঙ্কো-প্রুশিয়া যুদ্ধের আনুষ্ঠানিক সমাপ্তি ঘটে। ওই দিন প্রুশিয়ার সেনাদের কাছে ফ্রান্সের প্যারিসের পতন ঘটলে যুদ্ধ থামে।

জলদস্যুদের কবলে পানামা

১৬৭১ সালের আজকের দিনে জলদস্যু হেনরি মরগানের নেতৃত্বে ১ হাজার ৫০০ মানুষ পানামার নিয়ন্ত্রণ নেয়। পতন ঘটে দেশটির রাজধানীর। লুট করা হয় পানামার রাষ্ট্রীয় সম্পদ, কোষাগার।

শিশুদের কাছে জনপ্রিয় খেলনা লেগো

খেলনা লেগোর পেটেন্ট দাবি

১৯৫৮ সালের ২৮ জানুয়ারি, ডেনমার্কের লেগো গ্রুপ শিশুদের খেলার জন্য বানানো লেগোর পেটেন্ট আবেদন করে। এখনো ওই পেটেন্ট মেনে লেগো বেচাকেনা হয়। পরে বিশ্বজুড়ে তুমুল জনপ্রিয় খেলনা হয়ে ওঠে লেগো। প্রতিবছর বিশ্বে ৭ হাজার ৫০০ কোটি টুকরা লেগো বিক্রি হয়।