মিসরে মুসলিম শাসনের সূচনা

বিশ্বে প্রতিদিন নানা ঘটনা-দুর্ঘটনা ঘটে। উদ্ভাবন-উন্মোচন ঘটে অনেক কিছুর। জন্ম ও মৃত্যু হয় অনেকের। তবে কিছু বিষয় দাগ কাটে মানুষের মনে, স্থায়ীভাবে ঠাঁই পায় ইতিহাসে। তেমন কিছু বিষয় নিয়ে আমাদের নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিনে’। আজ ৬ জুলাই। ফিরে দেখা যাক উল্লেখযোগ্য কী ঘটেছিল এই দিনে। ‘অন দিজ ডে: আ হিস্ট্রি অব দ্য ওয়ার্ল্ড ইন ৩৬৬ ডেজ’ বই থেকে অনুবাদ করেছেন অনিন্দ্য সাইমুম।

মিসরের মুসলিমরা

৬৪০ সালের ৬ জুলাই। মিসরের হেলিওপলিসে তুমুল যুদ্ধ হয়। এক পক্ষে শক্তিশালী রোমান সেনারা, অন্য পক্ষে মুসলিম বাহিনী। এই যুদ্ধে রোমানদের পরাজয় হয়। এর মধ্য দিয়ে মিসরে রোমান শাসনের অবসান ঘটে মুসলিম শাসন শুরু হয়।

চালু হয় পোকেমন গো

বিশ্বজুড়ে জনপ্রিয় মুঠোফোন গেম পোকেমন গো। ২০১৬ সালের এই দিনে গেমটি আনুষ্ঠানিকভাবে চালু হয়।

জাপানি সমাধিক্ষেত্রের স্বীকৃতি

বিশ্ব ঐতিহ্যের অংশ জাপানের কোফুন সমাধিক্ষেত্র

কোফুন টোম্ব-জাপানে অবস্থিত প্রাচীন একটি সমাধি ক্ষেত্র। বিশাল এই নিদর্শন দেখতে অসংখ্য পর্যটক প্রতিবছর জাপানে ছুটে যান। ২০১৯ সালের এ দিনে সমাধিক্ষেত্রটি জাতিসংঘের স্বীকৃতি পায়। জাতিসংঘের পক্ষ থেকে এই নিদর্শনকে বিশ্ব ঐতিহ্য হিসেবে ঘোষণা করা হয়। এই সমাধিক্ষেত্র ১ হাজার ৩০০ বছরের পুরোনো।

ফ্রিদা কাহলোর জন্মদিন

ফ্যাশন সচেতন শিল্পী ফিদা কাহলো

ফ্রিদা কাহলো মেক্সিকান চিত্রশিল্পী। তাঁর ছিল নিজস্ব ফ্যাশন ধারা। এ জন্য তিনি হয়ে উঠেন ফ্যাশন আইকন। শিল্পী ফ্রিদার চুল, পোশাক নিয়ে এখনো ডিজাইনাররা, রূপবিশেষজ্ঞরা কাজ করে চলেছেন। ফ্রিদার জন্ম ১৯০৭ সালের ৬ জুলাই, মেক্সিকোর কোয়োকান শহরে। মৃত্যু ১৯৫৪ সালের ১৩ জুলাই।