পানিতে ডুবে মৃত্যু
পানিতে ডুবে মৃত্যু

ভারতের বিহারে হিন্দু সম্প্রদায়ের উৎসবে পানিতে ডুবে ৪৬ জনের মৃত্যু

পূর্ব ভারতের বিহার রাজ্যে হিন্দু সম্প্রদায়ের একটি ধর্মীয় উৎসব পালনের সময় পানিতে ডুবে অন্তত ৪৬ জনের মৃত্যু হয়েছে। তাঁদের মধ্যে ৩৭টি শিশু রয়েছে। আজ বৃহস্পতিবার রাজ্যটির সরকারি কর্মকর্তারা এএফপিকে এ তথ্য জানিয়েছেন।

বিহারের দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের (ডিএমডি) একজন কর্মকর্তা এএফপিকে বলেন, সাম্প্রতিক বন্যায় বিহারের বিভিন্ন নদী ও পুকুরে পানি বৃদ্ধি পেয়েছিল। এসব জলাশয়ে ধর্মীয় উৎসবের অংশ হিসেবে গোসল করতে নেমেছিলেন হিন্দু সম্প্রদায়ের লোকজন। তখন আলাদা আলাদা স্থানে ৪৬ জন পানিতে ডুবে মারা যান।

নাম প্রকাশ না করার শর্তে ডিএমডির ওই কর্মকর্তা আরও বলেন, নদী ও পুকুরে পানি বৃদ্ধির কারণে সতর্কতা জারি করা ছিল। তবে উৎসবে যোগ দেওয়া লোকজন তা এড়িয়ে গিয়েছিলেন। ভারতের সংশ্লিষ্ট কর্তৃপক্ষ জানিয়েছে, ডুবে যাওয়া তিনজনের মরদেহ এখনো খুঁজে পাওয়া যায়নি। সেগুলো উদ্ধারে তৎপরতা চলছে।

হিন্দুদের ওই উৎসবের নাম ‘জিতিয়া পর্ব’। সন্তানদের মঙ্গলের জন্য মায়েরা এই উৎসব পালন করে থাকেন। আজ ও গতকাল বুধবার উৎসবটি পালনের সময় বিহারের ১৫টি জেলায় পানিতে ডুবে মৃত্যুর এ ঘটনা ঘটে। ডুবে মারা যাওয়া প্রত্যেকের পরিবারকে চার লাখ রুপি করে সহায়তা দেওয়ার ঘোষণা দিয়েছে রাজ্য সরকার।