ভারতের নতুন পররাষ্ট্রসচিব বিক্রম মিশ্রি
ভারতের নতুন পররাষ্ট্রসচিব বিক্রম মিশ্রি

চীন-বিশেষজ্ঞ বিক্রম মিশ্রি হলেন ভারতের নতুন পররাষ্ট্রসচিব

চীন-বিশেষজ্ঞ হিসেবে পরিচিত দক্ষ কূটনীতিক বিক্রম মিশ্রি ভারতের নতুন পররাষ্ট্রসচিব হিসেবে নিয়োগ পেয়েছেন। আজ সোমবার তাঁকে এ নিয়োগ দেওয়া হয়। ভারতের ১৯৮৯ ব্যাচের ভারতীয় পররাষ্ট্র দপ্তরের কর্মকর্তা বিক্রম মিশ্র পররাষ্ট্রসচিব বিনয় কোয়াত্রার স্থলাভিষিক্ত হলেন।

মিশ্রি এমন একসময়ে ভারতের পররাষ্ট্রসচিবের দায়িত্ব নিলেন, যখন পূর্ব লাদাখ সীমান্ত নিয়ে চীন-ভারতের মধ্যে উত্তেজনা চলছে ও বৈদেশিক নীতিতে বিভিন্ন চ্যালেঞ্জ মোকাবিলা করতে হচ্ছে।

ভারতের পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র রান্ধীর জয়সওয়াল এক্সে লিখেছেন, ‘আজ (সোমবার) পররাষ্ট্রসচিবের দায়িত্ব নিচ্ছেন বিক্রম মিশ্রি। তাঁকে পররাষ্ট্র দপ্তরে স্বাগত ও তাঁর সাফল্য কামনা করছি।’

এর আগে বিক্রম মিশ্রি উপ-জাতীয় নিরাপত্তা উপদেষ্টার সহকারী হিসেবে দায়িত্ব পালন করছিলেন। তিন প্রধানমন্ত্রীর একান্ত সচিব হিসেবে দায়িত্ব পালনের বিরল গৌরব অর্জন করেছেন তিনি। এর আগে তিনি ইন্দর কুমার গুজরাল, মনমোহন সিং ও নরেন্দ্র মোদির একান্ত সচিব ছিলেন। উপ-জাতীয় নিরাপত্তা উপদেষ্টা হিসেবে নিয়োগ পাওয়ার আগে তিনি ২০১৯ থেকে ২০২১ সাল পর্যন্ত চীনে ভারতের রাষ্ট্রদূত ছিলেন।

২০২০ সালে গালওয়ান উপত্যকায় চীন ও ভারতের উত্তেজনা নিরসনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন বিক্রম। চীনের রাষ্ট্রদূত হওয়ার আগে তিনি স্পেন ও মিয়ানমারের রাষ্ট্রদূত ছিলেন। এর বাইরে বিভিন্ন মিশনেও দায়িত্ব পালন করেছেন তিনি।