অমৃতপাল সিং
অমৃতপাল সিং

কারাগার থেকে লড়ে এগিয়ে স্বঘোষিত খালিস্তানি নেতা অমৃতপাল

ভারতের পাঞ্জাব রাজ্যের স্বঘোষিত খালিস্তানি নেতা অমৃতপাল সিং এক বছরের বেশি সময় ধরে আসামের ডিব্রুগড় কারাগারে আছেন। সেখান থেকেই এবারের লোকসভা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন তিনি। ভারতের নির্বাচন কমিশনের ওয়েবসাইটের তথ্য বলছে, এখন পর্যন্ত ভোট গণনায় প্রতিদ্বন্দ্বী প্রার্থীর চেয়ে ২১ হাজারের বেশি ভোটে এগিয়ে আছেন এ শিখ নেতা।

ভারতে গত ১৯ এপ্রিল থেকে সাত দফায় লোকসভা নির্বাচনের ভোট গ্রহণ হয়। ১ জুন ছিল শেষ ধাপের ভোট। আজ মঙ্গলবার সকাল আটটা থেকে ভোট গণনা চলছে।

অমৃতপাল পাঞ্জাবের খাদুর সাহিব আসন থেকে স্বতন্ত্র প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করছেন। ভারতের নির্বাচন কমিশনের ওয়েবসাইটে প্রকাশিত তথ্য অনুযায়ী অমৃতপাল ৪৫ হাজার ১৮০ ভোট পেয়ে এগিয়ে আছেন।

২০২৩ সালের এপ্রিলে ভারতের জাতীয় নিরাপত্তা আইনের আওতায় গ্রেপ্তার হন অমৃতপাল। এর আগে এক সহযোগীর মুক্তির দাবিতে তিনি এবং তাঁর সমর্থকেরা একটি পুলিশ স্টেশনে হামলা চালান।

ওয়ারিশ পাঞ্জাব দে (ডব্লিউপিডি) দলের প্রধান অমৃতপাল লোকসভা নির্বাচনে প্রার্থিতার আবেদন করার পর সমর্থকেরা আশঙ্কা জানিয়েছিলেন, তাঁর মনোনয়নপত্র বাতিল হয়ে যাবে। অমৃতপালকে সমর্থন দেওয়া শিরোমণি আকালি দলও একজন প্রার্থীর মনোনয়নপত্র দাখিল করে, যেন অমৃতপালের আবেদন প্রত্যাখ্যাত হলে ওই প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করতে পারেন। তবে শেষ পর্যন্ত অমৃতপাল মনোনয়ন পান।

গত শনিবার লোকসভা নির্বাচনের ভোট শেষ হওয়ার পরই বুথফেরত জরিপের (এক্সিট পোল) ফলাফল প্রকাশ শুরু হয়।

প্রতিটি বুথফেরত জরিপের আভাস দিয়েছিল, এ নির্বাচনে আবার জিতছে নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন বিজেপির এনডিএ জোট। তবে এসব বুথফেরত জরিপের পূর্বাভাস নাকচ করে দেয় বিরোধী ‘ইন্ডিয়া’ জোট।