পুনের শিক্ষার্থী স্টারবাকসের নতুন সিইও হলেন

লক্ষ্মণ নরসিমহান
লক্ষ্মণ নরসিমহান

যুক্তরাষ্ট্রের সিয়াটলভিত্তিক বহুজাতিক কফি হাউস চেইন স্টারবাকসের পরবর্তী প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) হচ্ছেন লক্ষ্মণ নরসিমহান। তিনি আগামী ১ অক্টোবর দায়িত্ব নেবেন। মার্কিন গণমাধ্যমে সিএনএনের খবরে এ কথা বলা হয়েছে।

স্টারবাকস গত বৃহস্পতিবার লক্ষ্মণ নরসিমহানকে সংস্থার পরবর্তী সিইও হিসেবে ঘোষণা দেয়। পাশাপাশি তিনি স্টারবাকসের পরিচালন পর্ষদের সদস্য হবেন। নরসিমহান লন্ডন থেকে সিয়াটলে আসার পরই ২০২২ সালের ১ অক্টোবর থেকে স্টারবাকসের সিইও হিসেবে যোগ দেবেন। ২০২৩ সালের ১ এপ্রিল তিনি বোর্ডের সদস্য হবেন।

সিএনএনের প্রতিবেদনে বলা হয়েছে, লক্ষ্মণ নরসিমহান অক্টোবরে যোগ দিলেও কোম্পানির নানা পরিকল্পনা সম্পর্কে কয়েক মাস শেখার পর ২০২৩ সালের এপ্রিল থেকে নেতৃত্ব দেবেন। তত দিন পর্যন্ত অন্তর্বর্তী সিইও হিসেবে নেতৃত্ব দেবেন হাওয়ার্ড শুল্টজ।

লক্ষ্মণ নরসিমহান স্টারবার্কের সিইও নির্বাচিত হওয়ার সঙ্গে সঙ্গে ভারতীয় বংশোদ্ভূত কার্যনির্বাহীদের তালিকা দীর্ঘ হলো। গুগলে সুন্দর পিচাই, টুইটারে পরাগ আগারওয়ালসহ বড় বড় বাণিজ্যিক প্রতিষ্ঠানের সিইও এখন ভারতীয়রা। নরসিমহান এর আগে রেকিট বেনকিজারের সঙ্গে যুক্ত ছিলেন। করোনা মহামারির সময় তিনি এ সংস্থাকে নেতৃত্ব দিয়েছেন।

৩০ বছরের অভিজ্ঞতাসম্পন্ন লক্ষ্মণ নরসিমহান ১৯৬৭ সালের ১৫ এপ্রিল ভারতে জন্ম নেন। ভারতের মহারাষ্ট্রের পুনের পুনে কলেজ অব ইঞ্জিনিয়ারিংয়ের শিক্ষার্থী ছিলেন। এরপর তিনি পেনসিলভানিয়া বিশ্ববিদ্যালয়ের দ্য লডার ইনস্টিটিউট থেকে জার্মান ও আন্তর্জাতিক অধ্যয়ন নিয়ে পড়াশোনা করেন। পেনসিলভানিয়া বিশ্ববিদ্যালয়ের দ্য ওয়ার্টন স্কুল থেকে ফিন্যান্সে এমবিএ করেছেন।

নরসিমহান ম্যাককিন্সিতে যোগ দিয়ে কর্মজীবন শুরু করেন। প্রায় ১৯ বছর তিনি এ সংস্থায় ছিলেন। ২০১২ সালে এই সংস্থা ছাড়ার আগে তিনি ম্যাককিন্সির দিল্লির প্রধান ছিলেন। ২০১২ সালে নরসিমহান পেপসিকোয় যোগ দেন।

তিনি পেপসিকোর লাতিন আমেরিকা, ইউরোপ, সাব-সারাহান আফ্রিকার অপারেশন সিইও হিসেবে কাজ করেন। নরসিমহান ব্রুকিংস ইনস্টিটিউশনের ফরেন রিলেশন কাউন্সিলের সদস্য ছিলেন।